fbpx

সয়াবিন তেলের দাম বেশি রাখলে অভিযোগ করবেন যেখানে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সরকার সয়াবিন তেলের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার করে নেওয়ায় দাম কমেছে এই পণ্যের। কিন্ত অসাধু ব্যবসায়ীরা কায়দা করে সাধারণ জণগণের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছেন। অনেকে আবার গোপনে অতিরিক্ত দামে সয়াবিন তেল বিক্রি করছেন বলে অভিযোগ করেছে ভোক্তারা।

এমন পরিস্থিতিতে সতর্ক অবস্থানে আছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ক্রেতাদের কাছে কেউ বেশি দামে তেল বিক্রি করলে ভোক্তা অধিদপ্তরের হটলাইন ১৬১২১ এই নম্বরে কল করে অভিযোগ করার পরামর্শ দিয়েছেন কর্মকর্তারা। একই সঙ্গে তারা বাণিজ্য মন্ত্রণালয়ের নির্ধারিত দামও সবাইকে জানিয়ে দিয়েছেন বলেও জানান অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

তিনি বলেন, গত ৬ ফেব্রুয়ারি বাণিজ্য মন্ত্রণালয় সয়াবিনের দাম নির্ধারণ করে দেয়। সরকারের নির্ধারণ করে দেওয়া বাজারমূল্য অনুযায়ী, প্রতি লিটার বোতলজাত সয়াবিনের সর্বোচ্চ খুচরামূল্য ১৬৮ টাকা এবং বোতলজাত ৫ লিটারের দাম ৭৯৫ টাকা। এছাড়া খোলা সয়াবিন প্রতি লিটার সর্বোচ্চ ১৪৩ টাকা এবং খোলা পাম অয়েল লিটারপ্রতি ১৩৩ টাকা।

অনেকেই ভোজ্যতেলের প্রকৃত দাম সম্পর্কে অবগত নয় জানিয়ে তিনি বলেন, এটা প্রচার করা বেশি প্রয়োজন। কারও কাছ থেকে নির্ধারিত দামের বেশি নেওয়া হলে, আমাদের হটলাইন ১৬১২১ নম্বরে কল করে অভিযোগ জানাতে হবে। আমরা দ্রুত অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো।’

এছাড়া ভোজ্যতেলের বাজার স্থিতিশীল রাখতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যৌথ অভিযানে নেমেছে। এর ফলেই বাজার এখন মোটামুটি স্থিতিশীল। একই সঙ্গে সয়াবিনের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহার করেছে সরকার।

Advertisement
Share.

Leave A Reply