fbpx

হজযাত্রীদের সকল প্রশ্নের উত্তর দেবে রোবট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হজে যাত্রীদের যাতে কোনো ধরনের অসুবিধা না হয়, সেজন্য একটি রোবট তৈরি করেছে সৌদি আরব। রোবটটি আরবি, ইংরেজি ও উর্দু ভাষায় হজযাত্রীদের বিভিন্ন পরামর্শ দিতে পারবে।

মক্কার মসজিদ আল-হারামের বাদশাহ আব্দুল আজিজ গেটের কাছের বারান্দায় রোবটটি বসানো হয়েছে। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়, মসজিদ আল-হারাম ও মসজিদে নববি সংক্রান্ত জেনারেল প্রেসিডেন্সির উদ্যোগে এই রোবটটি তৈরি করা হয়েছে। এটি হজের বিভিন্ন রীতিনীতি নিয়ে হজযাত্রীদের প্রশ্নের জবাব দেবে। বর্তমানে এটি ওমরাহসংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছে।

মক্কায় হজ পরামর্শবিষয়ক ডেপুটি প্রেসিডেন্ট শেখ বদর বিন আব্দুল্লাহ আল-ফুরাই আরব নিউজকে বলেন, রমজানে রোবটকে দৈনিক ১০০ থেকে ১৫০টি ওমরাহসংক্রান্ত প্রশ্ন করা হয়। প্রশ্নকর্তাদের বেশির ভাগ সৌদি আরব, সিরিয়া, পাকিস্তান ও ভারতের নাগরিক।

রোবটটি অসংখ্য বই থেকে তথ্য নিতে পারে। এর মাধ্যমে আরব বিশ্বের আলেমদের পরামর্শও দেয়া হচ্ছে।

রোবটের চার চাকার ওপর সংযুক্ত টাচ স্ক্রিন ২১ ইঞ্চির। এটি সহজে এক জায়গা থেকে অন্যত্র যেতে পারে। যন্ত্রটির সামনে ও পেছনের অংশে ক্যামেরা আছে, যাতে চারপাশের চিত্র ধরা পড়ে। এতে এইচডি হেডফোন ও মাইক্রোফোন যুক্ত রয়েছে। এছাড়া উচ্চগতির ফাইভজি ওয়াইফাইয়ে যুক্ত করা হয়েছে রোবটটিকে।

Advertisement
Share.

Leave A Reply