fbpx

‘বাংলাদেশ থেকে বন্যপ্রাণি বিলুপ্ত হয়ে যাচ্ছে’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানের স্টুডেন্ট ডরমিটরিতে শেষ হলো ১০ দিনব্যাপী ‘বন্যপ্রাণি অপরাধ দমন ও বন্যপ্রাণি হ্যান্ডেলিং’ শীর্ষক কর্মশালা।

রবিবার সকালে হবিগঞ্জের বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ প্রশিক্ষণের সমাপনী ও প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট বিতরণের জন্য এক অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে বাংলাদেশ বার্ড ক্লাবের সভাপতি ড. ইনাম আল হক বলেন, বাংলাদেশ থেকে বন্যপ্রাণি বিলুপ্ত হয়ে যাচ্ছে। কারণ আমরা তার আবাসস্থল নষ্ট করছি, প্রাণিরা খাবার পাচ্ছে না। এ থেকে পরিত্রাণের উপায় হিসেবে বলেন আমরা বন্যপ্রাণির উপর সহনশীল হই, তাকে মেরে না ফেলি। তিনি বলেন আমরা কতখানী নির্ভরশীল বন্যপ্রাণির উপরে তা বলার অপেক্ষা রাখে না।

প্রশিক্ষণে সাংবাদিক, বন কর্মকর্তা, উপকারভোগী ৩০ জন ট্রেনিং এ অংশ নেয়।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ সিলেট বিভাগের বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে এবং বন্যপ্রাণি জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা ও প্রশিক্ষণ সমন্বয়কারী মির্জা মেহেদী সারোয়ারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ বার্ড ক্লাবের সভাপতি ড. ইনাম আল হক। তিনি প্রশিক্ষণার্থীদের মাঝে সাতছড়ি জাতীয় উদ্যানসহ বিশ্বের নানা প্রজাতির পাখিদের বিষয়ে ধারণা প্রদান করেন।

সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, হবিগঞ্জ জেলা বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের উপ-পরিচালক তোফায়েল আহমেদ চৌধুরী, হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি রাসেল চৌধুরী, রাখেন, আজিজুর রহমান জয়, আইয়ুব খান, এস এম খোকন।

Advertisement
Share.

Leave A Reply