fbpx

৫০ হাজার ডলারের মাইলফলক স্পর্শ করেছে বিটকয়েন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হু হু করেই বেড়ে চলেছে বিটকয়েনের দাম। বিবিসি অনলাইনের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, রবিবার এই ভার্চুয়াল মুদ্রার দাম ৫৮ হাজার মার্কিন ডলার ছাড়িয়েছে। অর্থাৎ এক বিটকয়েন সমান ৫৮ হাজার মার্কিন ডলার।  চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত এই ক্রিপ্টোকারেন্সির দাম ৯০ শতাংশেরও বেশি বেড়েছে। আর এর মোট বাজারমূল্য দাঁড়িয়েছে এক ট্রিলিয়ন ডলারের ওপরে।

তবে বিটকয়েনের দাম বাড়ায় সবচেয়ে বেশি মুনাফা করেছে গাড়ি নির্মাতা কোম্পানি টেসলা। কেননা বছরের প্রথম মাসে টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক বিটকয়েনে দেড় শ কোটি ডলার বিনিয়োগ করেন। বিনিয়োগের পর কাগজে–কলমে প্রায় ১০০ কোটি ডলার মুনাফা করে ফেলেছে কোম্পানিটি।

কথিত আছে, ২০০৮ সালের শেষ দিকে জাপানের নাগরিক সাতোশি নাকামোতো নামের এক ব্যক্তি এই ‘ক্রিপ্টোকারেন্সির’ উদ্ভাবন করেন। পরে এই ভার্চুয়াল মুদ্রার নাম রাখা হয় ‘বিটকয়েন’।

ক্রিপ্টোকারেন্সি নিউজ সাইট কয়েনডেস্কের তথ্য অনুযায়ী, এ বছরের শুরুতে বিটকয়েনের দাম ছিল ২৮ হাজার ৯০০ ডলার। জানুয়ারির শুরুতে এর দাম ৪০ হাজার ডলার ছাড়িয়ে যায়। কিছুদিন পর তা আবার কমে ৩০ হাজারে নামে। সবশেষে টেসলার বিনিয়োগের পর এই দাম তরতর করে বাড়তে থাকে। ১৬ ফেব্রুয়ারি তা ৫০ হাজার ডলারের মাইলফলক স্পর্শ করে।

Advertisement
Share.

Leave A Reply