fbpx

হোয়াটসঅ্যাপের এই ফিচারগুলো সম্পর্কে আপনি জানেন কি?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বার্তা আদান প্রদান এবং ভিডিও কলে কথা বলার ক্ষেত্রে বর্তমান তরুণ প্রজন্মের কাছে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হচ্ছে হোয়াটসঅ্যাপ। অ্যাপটির নিরাপত্তা ব্যবস্থা অন্যান্য ম্যাসেজিং অ্যাপ থেকে আলাদা। কেননা এর নিরাপত্তা বলয় বেশ জোরালো। এজন্যই বর্তমানে বিশ্বে এই অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা ২০০ কোটির ওপরে।

এতো গ্রাহক অ্যাপটি ব্যবহার করলেও এমন কিছু এর ফিচার আছে, যা সম্পর্কে অনেকেই অনভিজ্ঞ। আজকের এই প্রতিবেদনে আমরা তাই অ্যাপটির না জানা ফিচারগুলো নিয়ে আলোচনা করবো।

 বার্তা মুছে ফেলা

কেউ যদি ব্যক্তিগত ম্যাসেজ গোপন রাখতে চান, তবে ৭ দিন পর পর ম্যাসেজ ডিলিট করার অপশন বেছে নিতে পারেন।

এজন্য আপনাকে প্রথমে কন্টাক্ট লিস্ট বা চ্যাট নেম সিলেক্ট করে থ্রি ডট মেনুতে ক্লিক করতে হবে। পরে Disappearing Messages অপশনটি On করতে হবে।

হোয়াটসঅ্যাপের এই ফিচারগুলো সম্পর্কে আপনি জানেন কি?

ছবি : সংগৃহীত

যদিও নতুন এই ফিচারটি এখনও সবার কাছে পৌঁছানি। তবে চিন্তার কোনো কারণ নেই। যারা এখন পর্যন্ত এই অপশন পাননি, তাদেরকে থ্রি ডট মেনুতে গিয়ে More অপশনটিতে ক্লিক করতে হবে। এরপর Clear Chat অপশনটি বেছে নিলে ম্যাসেজ ডিলিট হয়ে যাবে।

ম্যাসেজ ডিটেইলস

আপনি যে বার্তাটি পাঠিয়েছেন, সেটি পড়া হয়েছে কি না, তা জানতে ম্যাসেজ ডিটেইলস বের করতে পারেন। নির্দিষ্ট ম্যাসেজে লং প্রেস করলে চ্যাটবক্সের উপরে থ্রি ডট মেনু আসবে। সেখানে ক্লিক করলে Info অপশনটি পাওয়া যাবে। এতে ক্লিক করলেই জানা যাবে ম্যাসেজটি পড়া হয়েছে কি না।

 কার সঙ্গে বেশি কথা

কোন বন্ধুর সঙ্গে আপনি হোয়াটসঅ্যাপে বেশি কথা বলেন, এটি চাইলেই জানতে পারবেন। একই সঙ্গে কোন বন্ধুকে সবচেয়ে বেশি ইমেজ ফাইল পাঠান, তাও বের করতে পারবেন।

এর জন্য প্রথমে Settings থেকে Storage and Data এ ক্লিক করতে হবে। তখন নতুন পেইজ চালু হলে সবার উপরে থাকা Manage Storage অপশনটিতে ক্লিক করতে হবে।

হোয়াটসঅ্যাপের এই ফিচারগুলো সম্পর্কে আপনি জানেন কি?

ছবি : সংগৃহীত

যদি তাকে পাঠানো সব ছবি ডিলিট করতে চান তবে Select all অপশনে ক্লিক করে ট্র্যাশ আইকনে ক্লিক করতে হবে।

 মিউট কনভারসেশন

অনেক সময় জরুরি কোনো কাজে ব্যস্ত থাকলে যদি বার বার নোটিফিকেশন আসে, তাহলে সেটি খুবই বিব্রতকর।

তবে অ্যাপটি আপনাকে বার্তা মিউট করার সুবিধা দিচ্ছে। এজন্য ম্যাসেজের নোটিফিকেশন মিউট করতে পারেন। যার নোটিফিকেশন মিউট করতে চান তার চ্যাটবক্সে গিয়ে থ্রি ডট মেনুতে ক্লিক করতে হবে।

হোয়াটসঅ্যাপের এই ফিচারগুলো সম্পর্কে আপনি জানেন কি?

ছবি : সংগৃহীত

এরপর Mute অপশনটিতে ক্লিক করলে ৮ ঘণ্টা, এক সপ্তাহ বা সব সময়ের জন্য ম্যাসেজের নোটিফিকেশন বন্ধ রাখা যাবে।

 

লাস্ট সিন হাইড

হোয়াটসঅ্যাপে অ্যাকটিভ আছেন কিনা বা কখন শেষবারের মতো হোয়াটসঅ্যাপে ছিলেন তা কাউকে জানতে দিতে না চাইলে ‘Last Seen’ স্ট্যাটাসটি হাইড করতে পারেন।

হোয়াটসঅ্যাপের এই ফিচারগুলো সম্পর্কে আপনি জানেন কি?

ছবি : সংগৃহীত

এজন্য Settings থেকে Account এ ক্লিক করতে হবে। এরপর নতুন পেইজ চালু হলে সবার উপরে থাকা Privacy অপশনটিতে ক্লিক করে ‘Last Seen’ এ যেতে হবে। এরপর Everyone, My Contacts or Nobody থেকে যেকোনো একটি অপশন বেছে নিতে হবে।

রিড রিসিপ্টস

 আপনি কারো ম্যাসেজ পড়ছেন কি না, সেটি তাকে জানতে দিতে না চাইলে সেই ব্যবস্থাও করতে পারবেন।

 এজন্য Settings থেকে Account এ ক্লিক করতে হবে। এরপর Privacy অপশনে ক্লিক করে Read Receipts অপশনটি Off করে দিতে হবে। ফলে আপনি ম্যাসেজ পড়েছেন কি না, তা কেউ জানতে পারবে না।

হোয়াটসঅ্যাপের এই ফিচারগুলো সম্পর্কে আপনি জানেন কি?

ছবি : সংগৃহীত

তবে এর আরেকটি দিক আছে। এই অপশনটি চালু করলে আপনি যদি অন্য কারো কাছে ম্যাসেজ পাঠান, সে সেটি পড়লো কি না, টা জানতে পারবেন না।

 ছবি সেভ না করতে চাইলে

সাধারণত হোয়াটসঅ্যাপে কোনো ছবি আদান প্রদান করলে গ্যালারিতে সব ছবি ও ভিডিও স্বয়ংক্রিয়ভাবে সেভ হয়। ফলে ফোনের স্টোরেজ দখল হয়।

হোয়াটসঅ্যাপের এই ফিচারগুলো সম্পর্কে আপনি জানেন কি?

ছবি : সংগৃহীত

এই স্টোরেজ বাঁচাতে চাইলে Settings থেকে Chats এ ক্লিক করতে হবে। এরপর Media Visibility অপশনটি বন্ধ করে দিতে হবে।

এক্সপোর্ট চ্যাট

অ্যাপটিতে কার সঙ্গে কি কথা হয়েছে, তার প্রমাণ রাখতে চাইলে পুরো চ্যাট হিস্ট্রি ফাইল আকারে অন্য প্ল্যাটফর্মে শেয়ার করা যাবে।

হোয়াটসঅ্যাপের এই ফিচারগুলো সম্পর্কে আপনি জানেন কি?

ছবি : সংগৃহীত

চ্যাট হিস্ট্রির ফাইল তৈরি করতে প্রথমে নির্দিষ্ট ব্যক্তির চ্যাট বক্সে যেতে হবে। থ্রি ডট মেনুতে গিয়ে More অপশনটিতে ক্লিক করলে Export Chat অপশনটি পাওয়া যাবে। পরে ফাইল তৈরি হলে তা শেয়ার ইট বা ব্লুটুথের মাধ্যমে অন্যকে পাঠানো যাবে। চাইলে জিমেইল বা গুগল ড্রাইভেও এই হিস্ট্রি সেভ করা যাবে।

টেক্সট ফরমেট পরিবর্তন

 মাইক্রোসফট ওয়ার্ডের মতো হোয়াটসঅ্যাপেও টেক্সট ফরমেটে বদলানো যায়। চ্যাটবক্সে গিয়ে কোনো কিছু বোল্ড অক্ষরে লিখতে গেলে প্রথমে * দিয়ে পরে শব্দটি লিখে আবার * চিহ্ন দিতে হবে। যেমন -*Bangladesh*।

ইটালিক অক্ষরেও এই অ্যাপে টেক্সট লেখা যাবে। যেমন- (_italics_) লিখলে ইটালিক অক্ষরে টেক্সট হবে।

অর্থাৎ যেকোনো শব্দের পাশে এই চিহ্নগুলো বসালেই সেটি সে ফরমেটে টেক্সট লেখা যাবে।

 কম্পিউটারে হোয়াটসঅ্যাপ

শুধু মোবাইল নয়, এখন থেকে কম্পিউটারেও হোয়াটসঅ্যাপের ওয়েব সংস্করণ ব্যবহার করা যায়। এজন্য প্রথমে কম্পিউটার থেকে  এখানে যেতে হবে।

পরে ফোনের হোয়্যাটসঅ্যাপ থেকে Settings এ গিয়ে WhatsApp’s web অপশনে ক্লিক করতে হবে। সেখানে একটি কিউআর কোড দেখা যাবে। কোডটি হোয়াটসঅ্যাপ ওয়েবে স্ক্যান করালেই কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।

Advertisement
Share.

Leave A Reply