fbpx

১০ ডিসেম্বর থেকে রাতে বন্ধ থাকবে শাহজালাল বিমানবন্দর!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ১০ ডিসেম্বর থেকে প্রায় ছয় মাস রাতে বন্ধ রাখা হবে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রাতের সব ফ্লাইট। তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজের জন্যই বিমানবন্দর বন্ধ রাখার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এ সময় রাত ১২টা থেকে সকাল ৮টা পর্যন্ত প্রতিদিন ৮ ঘণ্টা করে বন্ধ থাকবে বিমানবন্দরের রানওয়ে।

আজ বুধবার (১০ নভেম্বর) বেবিচক চেয়ারম্যান এম মফিদুর রহমান সংবাদমাধ্যমকে এ সিদ্ধান্তের কথা জানান। এরইমধ্যে, দেশি-বিদেশি এয়ারলাইনসগুলোকেও পাঠানো এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়েছে।

বেবিচক চেয়ারম্যান বলেন, ‘আগামী ১০ ডিসেম্বর থেকে ৩১ মে পর্যন্ত প্রতিদিন রাত ১২টা থেকে সকাল ৮টা পর্যন্ত বন্ধ থাকবে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। এ সময় রানওয়ের অত্যাবশ্যকীয় সংস্কার কাজ করা হবে।’

জানা গেছে, বিমানবন্দরের ৩য় টার্মিনাল নির্মাণকাজের সুবিধার জন্য নতুন হাইস্পিড কানেকটিং ট্যাক্সিওয়ে বানানো হচ্ছে। যার নির্মাণকাজ চলবে রাতে।

বেবিচকের নির্দেশনায় বলা হয়েছে, এই আট ঘণ্টার মধ্যে যদি জরুরি অবতরণের দরকার হয়, তাহলে বিমানগুলো সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে ব্যবহার করতে পারবে। এছাড়া, এই সময় থাকা ফ্লাইটগুলো পুনর্বিন্যাস করারও নির্দেশনা দিয়েছে বেবিচক।

বিমানবন্দর সূত্র থেকে জানা যায়, ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে যে আইএলএস প্রযুক্তি আছে, তার দৃষ্টিসীমা ৬০০ মিটার। কিন্তু, শীতকালে ঘন কুয়াশার কারণে প্রায়ই রানওয়ের দৃষ্টিসীমা নেমে আসে ৫০ থেকে শূন্য মিটারে। এ পরিস্থিতিতে নিরাপত্তার কারণে কোনো ফ্লাইটকেই ওঠানামার অনুমতি দেওয়া হয় না।

এ বিষয়ে শাহজালালের নির্বাহী পরিচালক তৌহিদ উল আহসান জানান, ‘আইএলএস ক্যাটাগরি উন্নত করার প্রক্রিয়া চলমান রয়েছে।’ তবে, এ প্রক্রিয়া শেষ হতে আরও সময় লাগবে বলে জানিয়েছে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়।

Advertisement
Share.

Leave A Reply