fbpx

১১ মাসে এডিপি বাস্তবায়ন মাত্র ৫৮ দশমিক ৩৬ শতাংশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২০-২১ অর্থবছরের ১১ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন করা হয়েছে মাত্র ৫৮ দশমিক ৩৬ শতাংশ, যা গত অর্থবছরের তুলনায় অনেক কম। ২০১৯-২০ অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ।

বুধবার (১৬ জুন) জাতীয় সংসদে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ জানান। ভোলা-৩ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে জাতীয় সংসদে এডিপি বাস্তবায়নের পরিসংখ্যান তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন, ২০১৯-২০ অর্থবছরে দুই লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয়েছিল এক লাখ ৬১ হাজার ৭৪১ কোটি টাকা। আর চলতি ২০২০-২১ অর্থবছরের দুই লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে ২১ মে পর্যন্ত এক লাখ ২২ হাজার ১৩১ কোটি টাকা খরচ হয়েছে।

১১ মাসে এডিপি বাস্তবায়ন মাত্র ৫৮ দশমিক ৩৬ শতাংশ

ছবি: সংগৃহীত

কোভিড- ১৯ এর কারণে চলতি ও বিগত অর্থ বছরে এডিপি বাস্তবায়ন হার কমেছে সরকারের পক্ষ থেকে আগেই বলা  হয়েছিল।

তিনি বলেন, গত ১০ বছরে এডিপির প্রায় ৮৫ শতাংশ বাস্তবায়ন হয়েছে। মোট ১১ লাখ ৯৮ হাজার ১৮১ কোটি টাকা বরাদ্দের বিপরীতে খরচ হয়েছে ১০ লাখ ১৪ হাজার ৯৫২ কোটি টাকা। বাস্তবায়নের হার ৮৪ দশমিক ৭১ শতাংশ।

এই দশ বছরের মধ্যে ২০১৮-১৯ অর্থবছরে সবচেয়ে বেশি বাস্তবায়ন হয়েছে। এর পরিমাণ ছিল ৯৪ দশমিক ৬৬ শতাংশ। সে অর্থবছরে এক লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা বরাদ্দের বিপরীতে এক লাখ ৬৭ হাজার ১৮৬ কোটি টাকা খরচ হয়েছে বলেও জানান তিনি।

Advertisement
Share.

Leave A Reply