fbpx

১২ কেজি এলপিজির দাম কমলো ৬৫ টাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে ভোক্তাপর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ৬৫ টাকা কমিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এখন থেকে ১২ কেজি এলপিজি সিলিন্ডার কিনতে লাগবে ১ হাজার ২৩২ টাকা, যা ডিসেম্বর মাসে ছিল ১ হাজার ২৯৭ টাকা। একইসঙ্গে ৪৫ কেজি সিলিন্ডারের দাম কমেছে প্রায় ২৪৩ টাকা, কমেছে অটোগ্যাসের দামও। নতুন এই দাম সোমবার সন্ধ্যা থেকেই কার্যকর করা হবে।

সোমবার (২ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করেন বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল। এ সময় সচিব খলিলুর রহমান খান, সদস্য মোকবুল-ই ইলাহি, আবু ফারুকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিসেম্বর মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৬৫০ মার্কিন ডলার এবং ৬৫০ মার্কিন ডলার। জানুয়ারি মাসে তা কমে যথাক্রমে ৫৯০ এবং ৬০৯ ডলার হয়েছে।

কমিশনের চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, গত মাসের তুলনায় আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম কমেছে। ১৬টি প্রতিষ্ঠানের এলসি সেটেলমেন্টের ভিত্তিতে ডলারের দাম ধরা হয়েছে ১০৫ টাকা ৬৩ পয়সা, ডিসেম্বরে ছিল ১০৫ টাকা ২২ পয়সা।

জানুয়ারি মাসের জন্য অটোগ্যাসের দাম লিটারপ্রতি ৫৭ টাকা ৪১ পয়সা নির্ধারণ করেছে কমিশন, যা গত মাসে ছিল ৬০ টাকা ৪১ পয়সা। সে হিসেবে কমেছে ৩ টাকা।

বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারকারীদের এলপিজির দামও কমেছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় ডিসেম্বর মাসেপ্রতি লিটারের দাম ছিল ২৩ পয়সা। এবার তা দশমিক এক পয়সা কমিয়ে করা হয়েছে ২২ পয়সা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই কমানো হয়েছে। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। সেটি আগের মতোই ৫৯১ টাকা আছে।

Advertisement
Share.

Leave A Reply