fbpx

১২ হাজার পারিবারিক সাইলো বিতরণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নওগাঁয় নিরাপদ খাদ্য সংরক্ষণে ১২ হাজার পারিবারিক সাইলো বিতরণ করা হয়েছে। গতকাল পৃথক সময়ে জেলার নিয়ামতপুর ও পোরশা উপজেলার উপকারভোগীদের মাঝে এসব সাইলো বিতরণ করেন প্রধান অতিথি খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।

গতকাল সকালে পোরশা উপজেলা খাদ্যগুদামে আয়োজিত সাইলো বিতরণ অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী বলেন, প্রায় ১৭ কোটি মানুষের খাদ্যের জোগান দিতে হচ্ছে। উৎপাদন করেই আমরা চাল খাই। আমাদের আরো উৎপাদন বাড়াতে হবে। দেশের এক ইঞ্চি জমিও যাতে চাষের বাইরে না থাকে তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা জমিতে সেচ ও সারে প্রণোদনা দিচ্ছেন। তিনি জনগণের কল্যাণের কথা ভাবেন বলেই এ প্রকল্প গ্রহণ করেছেন। খাদ্য সংকটের সময় অনগ্রসর দরিদ্র লোকজন সবচেয়ে বেশি বিপাকে পড়ে। খাদ্য সংরক্ষণের পাশাপাশি কৃষকের ধানবীজ সংরক্ষণেও পারিবারিক সাইলো ভূমিকা রাখবে। দেশের প্রতিটি উপজেলায় পারিবারিক সাইলো বিতরণ করা হবে বলে জানান তিনি।

এ সময় আঞ্চলিক খাদ্যনিয়ন্ত্রক রাজশাহী জিএম ফারুক হোসেন পাটওয়ারি, নিয়ামতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, পোরশা উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মনজুর মোরশেদ চৌধুরী, পোরশা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হামিদ রেজা, নিয়ামতপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ, পোরশা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইউব হোসেন মণ্ডল, নাদিরা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ প্রকল্পের আওতায় দেশের আট বিভাগের ২৩ জেলার ৫৫টি উপজেলায় সর্বমোট তিন লাখ পারিবারিক সাইলো বিতরণ করা হবে। নওগাঁর নিয়ামতপুর, সাপাহার, পোরশা, আত্রাই উপজেলায় ছয় হাজার করে এবং রানীনগর উপজেলায় চার হাজারসহ মোট ২৮ হাজার পারিবারিক সাইলো বিতরণ করা হবে। এর মধ্যে শনিবার পোরশায় এ কর্মসূচির আওতায় ছয় হাজারটি পারিবারিক সাইলো এবং উপজেলায় ছয় হাজার সাইলো বিতরণ করা হয়েছে। দুর্যোগকালে প্রতিটি পারিবারিক সাইলোয় ৪০ কেজি ধান অথবা ৫৬ কেজি চাল বা ৭০ লিটার পানি সংরক্ষণ করা যাবে। পাশাপাশি যেকোনো ফসলের বীজও সংরক্ষণ করা যাবে। এর আগে অপর এক প্রকল্পের আওতায় দেশের অন্যান্য জেলায় পাঁচ লাখ হাউজ হোল্ড সাইলো বিতরণ করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

Advertisement
Share.

Leave A Reply