fbpx

১৪–১৭ টাকা কেজিতে পেঁয়াজ আসছে ভারত থেকে!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সোমবার (৫ জুন) দেশের তিনটি স্থলবন্দর দিয়ে ১ হাজার ৪০৭ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। এই বন্দরগুলো হলো দিনাজপুরের হিলি স্থলবন্দর, চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর ও সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর।

পেঁয়াজ আমদানিতে প্রতি কেজি পেঁয়াজ গড়ে দাম পড়েছে প্রায় সাড়ে ১৫ টাকা। সোমবার অনুমতি দেওয়ার পরে আজ মঙ্গলবারও স্থলবন্দরগুলো থেকে পেঁয়াজ আমদানি অব্যহত রয়েছে।

তিন স্থলবন্দরের কাস্টমস স্টেশনের তথ্যে দেখা যায়, প্রতি চালানে প্রতি কেজি পেঁয়াজ আমদানি হয়েছে ১৩ থেকে ১৬ সেন্টে। ডলারের বিনিময়মূল্য ১০৮ টাকা ১৭ পয়সা ধরে মানভেদে আমদানিমূল্য দাঁড়ায় ১৪ থেকে ১৭ টাকা ৩০ পয়সা। গড়ে দাম পড়ে কেজি প্রতি প্রায় সাড়ে ১৫ টাকা। প্রতি কেজিতে করভার গড়ে সাড়ে ৩ টাকা। এ হিসাবে শুল্ক-করসহ পেঁয়াজ আমদানিতে খরচ পড়ে প্রায় ১৯ টাকা।

তবে এখনো খুচরা বাজারে সেভাবে বাজারজাত করা হয়নি আমদানি করা পেঁয়াজ। আমদানিকারকেরা ধারণা করছে কাল-পরশুর মধ্যে ঢাকা-চট্টগ্রামের খুচরা বাজারে ভারতীয় পেঁয়াজ বাজারজাত হতে পারে।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি জানিয়েছেন, অতিরিক্ত গরমের কারণে অনেক পেঁয়াজ নষ্ট হচ্ছে। সবকিছু ধরেও প্রতি কেজি ২৫-৩০ টাকার কাছাকাছি খরচ পড়তে পারে। ভোক্তা পর্যায়ে এই পেঁয়াজের দাম ৪০ টাকার বেশি হওয়ার কথা নয়।

পেঁয়াজ আমদানি করা হবে এমন ঘোষণার পর থেকেই দেশে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। ৯০ -১০০ টাকা হয়েছিল পেঁয়াজের দাম তবে সেখান থেকে কমে এখন ৫০-৬০ টাকায় নেমে এসেছে।

Advertisement
Share.

Leave A Reply