fbpx

১৮ বছরের কম বয়সীদের জন্য ফেসবুকের নতুন নিয়ম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত বছরের সেপ্টেম্বরে গুগল, অ্যামাজন, অ্যাপল, ফেসবুক এবং মাইক্রোসফটের মতো জায়ান্টগুলোকে আহ্বান জানানো হয়েছিল যেন, ১৮ বছরের কম বয়সীদের জন্য বিজ্ঞাপন প্রদর্শন বন্ধ করা হয়। এই আহ্বানে সাড়া দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক অনূর্ধ্ব ১৮ বছর বয়সীদের টাইমলাইনে তাদের নিজস্ব আগ্রহ অনুযায়ী বিজ্ঞাপন বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে।

মঙ্গলবার (২৭ জুলাই) ফেসবুক কর্তৃপক্ষ এ ঘোষণা দেন বলে জানানো হয় বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে।

রয়টার্সের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বিজ্ঞাপনদাতারা ব্যবহারকারীর বয়স, লিঙ্গ এবং ফেসবুক ব্যবহারের পর্যবেক্ষণের সাথে সাথে ম্যাসেঞ্জার এবং তার ফটো-শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে অবস্থান অনুসারে অনূর্ধ্ব ১৮ বছর বয়সীদের টার্গেট করতে পারবেন না।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, শিশু ব্যবহারকারীদের আগ্রহ বা অন্যান্য সাইটের সার্চের ভিত্তিতে যে সমস্ত বিজ্ঞাপন তাদের নিজেদের টামলাইনে আসে, সে বিষয়টি বেশ গুরুত্বের সাথে তারা দেখছে।

এছাড়া, ইনস্টাগ্রামে একটি ব্লগ পোস্টে জানানো হয়েছে, তাদের এই পরিবর্তন আনার কারণ হলো, ১৮ বছরের কম বয়সী ব্যবহারকারী সামাজিক মাধ্যম ব্যবহারের বিধিনিষেধ অনুযায়ী সিদ্ধান্ত নিতে পারেন না।

কর্তৃপক্ষ জানায়, ১৬ বছরের কম বয়সী ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা প্ল্যাটফর্মে প্রবেশের সময় একটি ব্যক্তিগত অ্যাকাউন্ট থাকবে। তবে প্রাপ্তবয়স্ক ছাড়া যারাই ইনস্টাগ্রাম ব্যবহার করবেন, তাদের অ্যাকাউন্টে স্যুইচ করার বিকল্প দেওয়া হবে। যেন তাদেরকে পর্যপবেক্ষণ করা যায়।

এ বিষয়ে ফেসবুকের এক মুখপাত্র জানান, বিজ্ঞাপন বন্ধ করা হলেও ব্যবহারকারীর ডেটাতে কোনো পরিবর্তন হবে না।

Advertisement
Share.

Leave A Reply