fbpx

১৮ হাজার কর্মী ছাঁটাই করবে অ্যামাজন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রায় ১৮ হাজারের বেশি কর্মীকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে মার্কিনী টেক জায়ান্ট অ্যামাজন। কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যান্ডি জেসি এমন তথ্যই জানিয়েছেন।

কর্মীদের উদ্দেশ্যে লেখা এক নোটে জেসি জানান, যাদের চাকরি যাচ্ছে, তাদেরকে ১৮ জানুয়ারি থেকে তা জানানো হবে।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বর্তমানে কোম্পানিতে প্রায় ৩ লাখের মত কর্মী আছেন। সে হিসেবে তারা প্রায় ৬ শতাংশ কর্মীকে চাকরিচ্যুত করছে, যা ইতিহাসে বিরল।

গেল নভেম্বরেই অ্যামাজন জানিয়েছিল, খরচ কমাতে তারা কর্মী ছাঁটাই করবে। তবে কত সংখ্যক ছাঁটাই হবে, সে প্রসঙ্গে তিনি কিছু জানাননি।

কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা জানান, ‘যারা ক্ষতিগ্রস্ত হবেন তাদেরকে সহযোগিতা, চাকরিচ্যুতির ক্ষতিপূরণ, সাময়িক সময়ের জন্য স্বাস্থ্য বীমার সুযোগ রাখা, অন্যত্র চাকরি খুঁজে পেতে সহায়তাসহ নানান প্যাকেজ দেওয়ার জন্য কাজ করছি আমরা। অ্যামাজন কঠিন ও অনিশ্চিত সময় পার করছে। আমরা অতীতেও পেরেছি, সেই ধারাবাহিকতা বজায় রাখব আমরা।’

জেসি জানান, ‘ইউরোপের যেখানে যেখানে প্রযোজ্য’ সেখানে কর্মীদের প্রতিনিধিত্বকারী সংগঠনগুলোর সঙ্গে কোম্পানি যোগাযোগ করবে। অ্যামাজনের স্টোর অপারেশন এবং পিপলস, এক্সপেরিয়েন্স ও টেকনোলজি দল থেকে সবচেয়ে বেশি কর্মী ছাঁটাই হবে।’

করোনাকালে বিশ্বে অ্যামাজনের ব্যবসা ফুলেফেঁপে ওঠে। সেসময় অতিরিক্ত কর্মী ও গোডাউন যোগ করতে হয়। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক হতেই আবার ক্ষতির মুখ দেখতে শুরু করেছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি মন্দা ও মূল্যস্ফীতির প্রভাবে সারা বিশ্বে মানুষ নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে হিমশিম খাচ্ছে। প্রযুক্তি ও আর্থিক সংক্রান্ত করপোরেটগুলো কর্মী নিয়োগ বন্ধ রেখেছে। পাশাপাশি বড় ধরনের ছাঁটাইয়ে নেমেছে।

Advertisement
Share.

Leave A Reply