fbpx

১.৯ কোটি আপত্তিকর কনটেন্ট ডিলিট করেছে মেটা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি বছরে ভারতের ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে প্রায় ১.৯ কোটি অপ্রীতিকর কনটেন্ট ডিলিট করেছে মেটা। শুধু ফেসবুক থেকেই ১৩টি নীতির আওতায় সরিয়ে দেওয়া হয়েছে মোট ১.৪ কোটি কন্টেন্ট।
ইন্সটাগ্রাম থেকে ১২টি নীতির আওতায় সরিয়ে দেওয়া হয়েছে ৫০ লাখ কনটেন্ট। সম্প্রতি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে মেটা।

প্রতিবেদন অনুযায়ী, ১ থেকে ৩১ আগস্ট পর্যন্ত ইন্ডিয়ান গ্রিভান্স মেকানিজম এর মাধ্যমে ফেসবুকের ‘অপ্রীতিকর’ কন্টেন্টের বিরুদ্ধে মোট ২৫ হাজার ৪৯টি অভিযোগ জমা পড়েছিল। এর মধ্যে ২৭০১টি অভিযোগের ক্ষেত্রে ফেসবুক ব্যবহারকারীদের বিশেষ অপশন দিয়ে নিজেদেরকেই ওই ‘অপ্রীতিকর’ কন্টেন্টের সমস্যা মিটিয়ে নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। বাকি ২২,৩৪৮টি অভিযোগের ক্ষেত্রে বিশেষ পর্যবেক্ষণের প্রয়োজন ছিল। সেই কন্টেন্টগুলো মেটা তাদের নীতির আওতায় পর্যবেক্ষণ করে এবং ৫০৪৫টি কন্টেন্টের ক্ষেত্রে পদক্ষেপ নেয়।

অন্যদিকে, ইনস্টাগ্রামের ক্ষেত্রেও ইন্ডিয়ান গ্রিভান্স মেকানিজম এর মাধ্যমে ২০ হাজার ৯০৪টি অভিযোগ জমা পড়েছিল। ইনস্টাগ্রামে জমা পড়া মোট অভিযোগের মধ্যে ৪৫২৯টি ক্ষেত্রে ব্যবহারকারীদের নিজেদেরই সমস্যা মিটিয়ে নেওয়ার সুযোগ দেওয়া হয়েছিল। বাকি ১৬৩৭৫টি ক্ষেত্রে প্রজন ছিল বিশেষ পর্যবেক্ষণের। পর্যবেক্ষণ করে ৬৩২২টি কন্টেন্টের ক্ষেত্রে পদক্ষেপ নেওয়া হয়েছে।

এর আগে গত জুলাইয়ে ফেসবুক থেকে ১৩টি নীতির আওতায় ১ কোটি ৫৮ লক্ষ কনটেন্ট এবং ইন্সটাগ্রাম থেকে ১২টি নীতির আওতায় ৫৯ লাখ কনটেন্ট সরিয়ে দেওয়া হয়।

 

Advertisement
Share.

Leave A Reply