fbpx

২০২৩ সালে মন্দার কবলে পড়বে বিশ্ব অর্থনীতির এক তৃতীয়াংশ: আইএমএফের সতর্কতা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিদায়ী বছরের তুলনায় ২০২৩ সালে বিশ্ব অর্থনীতি ‘কঠিন’ হওয়ার আভাস দিয়ে সতর্ক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেছেন, এই বছর বিশ্বের এক তৃতীয়াংশ মন্দার কবলে পড়তে পারে। বার্তা সংস্থা বিবিসি ও রয়টার্স দিয়েছে এ খবর।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, করোনা মহামারির প্রভাবে ২০২২ সালে অস্থিরতার মধ্যে দিয়ে গেছে পুরো বিশ্ব। তবে নতুন বছর সুন্দর আর সম্ভাবনাময় হবে, এমন আশায় বুক বেঁধেছেন অনেকে। কিন্তু চলতি বছর আরও কঠিন হবে বলেছেন ক্রিস্টালিনা জর্জিয়েভা।

সিবিএস নিউজের ফেস দ্য নেশনে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও চীনের অর্থনীতির চাকা ধীরগতির হওয়ায় গত বছরের তুলনায় ২০২৩ সাল ‘আরও কঠিন’ হতে যাচ্ছে।’

ইউক্রেনে যুদ্ধ, নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি, উচ্চ সুদহার ও চীনে কোভিড ছড়িয়ে পড়ায় বৈশ্বিক অর্থনীতিতে ভয়াবহ চাপ সৃষ্টি হওয়ায় এমন শঙ্কা জেগেছে। এ প্রসঙ্গে আইএমএফের শীর্ষ কর্মকর্তা বলেন, ‘আমাদের ধারণা অনুযায়ী বিশ্ব অর্থনীতির এক তৃতীয়াংশ মন্দার কবলে পড়বে। এমনকি যেসব দেশে এই সংকটে নেই, সেসব দেশেও লাখ লাখ মানুষ মন্দার মতো পরিস্থিতির মুখে পড়বে।’

২০২৩ সালে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের শুরুটাও কঠিন হবে বলে সতর্ক করেছেন আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক জর্জিয়েভা। তিনি বলেন, চীন এবং ওই অঞ্চলে বৈশ্বিক প্রবৃদ্ধিতে প্রভাব হবে নেতিবাচক।

Advertisement
Share.

Leave A Reply