fbpx

২ এপ্রিল থেকে টেকনাফ-সেন্ট মার্টিন নৌরুটে চলবে না পর্যটকবাহী জাহাজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ২ এপ্রিল থেকে টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ  থাকবে। সাত মাস পর অর্থাৎ অক্টোবর মাস থেকে আবার এই দ্বীপে জাহাজ চলাচল শুরু হবে।

বর্তমানে এই দ্বীপে ১০ টি জাহাজ চলাচল করে। এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত বর্ষাকাল ও সাগরে বৈরী আবহাওয়া থাকায় টেকনাফ থেকে সেন্টমার্টিনে জাহাজ চলাচল বন্ধ থাকে।

জাহাজ মালিকদের সংগঠন সি ক্রুজ অপারেটরস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (স্কুয়াব) সাধারণ সম্পাদক হোসাইন ইসলাম বাহাদুর বলেন, টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে জাহাজ চলাচলের অনুমতি আছে ৩০ মার্চ পর্যন্ত। কিন্তু এবার ২ এপ্রিল পর্যন্ত কিছু পর্যটক দ্বীপে রাত কাটাবেন। এজন্য ওই দিন পর্যন্ত জাহাজ চলাচলের সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া ২ এপ্রিল সেন্ট মার্টিন থেকে ফেরার সময় প্রতিটি জাহাজে দ্বীপের আবর্জনা বোঝাই করে টেকনাফে আনা হবে। এরপর এসব আবর্জনা টেকনাফের বিভিন্ন এলাকায় মাটিতে পুঁতে ফেলা হবে। আর প্লাস্টিক বর্জ্য লোকজনের কাছে বিক্রি করা হবে বলেও জানান তিনি।

সেন্ট মার্টিন দ্বীপ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, ইতিমধ্যে ২০-৩০টি হোটেল-রেস্তোরাঁ ও শতাধিক দোকানপাট বন্ধ হয়ে গেছে। দ্বীপের ব্যবসা-বাণিজ্যের ওপর প্রভাব পড়তে শুরু করেছে। আগে দ্বীপের ৯০ শতাংশ মানুষ সাগরে মাছ ধরে জীবিকা নির্বাহ করতেন। কিন্ত কয়েক বছর ধরে অধিকাংশ মানুষ পর্যটকদের ওপর নির্ভরশীল হয়ে পড়েছেন।

Advertisement
Share.

Leave A Reply