fbpx

২ বছরে ২ লাখ গাছ লাগানোর ঘোষণা মেয়র আতিকের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এবার ঢাকা শহরের তাপমত্রা কমাতে নতুন পদক্ষেপ নেয়ার ঘোষণা দিলেন ঢাকা উত্তর সিটি মেয়র। আতিকুল ইসলাম ২ বছরে ২ লাখ গাছ লাগানোর ঘোষণা দিয়েছেন। তিনি এ কর্মসুচি বাস্তবায়নে সবার সহযোগীতা প্রত্যাশা করেছেন।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকার তাপমাত্রা কমাতে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, ‘আমি কাউন্সিলরসহ সকল কমিউনিটির সহযোগিতায় আগামী ২ বছরে ২ লাখ গাছ লাগাতে চাই। গাছগুলো বেড়ে ওঠার ক্ষেত্রে আমি নগরবাসীর সাহায্য চাই, মহল্লার সাহায্য চাই, স্কুল- বিশ্ববিদ্যালয়র শিক্ষক ,মসজিদের ইমামসহ মোট কথা সবার সাহায্য চাই।’

এর কারণ হিসেবে তিনি বলেন, ‘গাছগুলো লাগানোর পর তা যেন কেউ ভেঙে না ফেলতে পারে এ কারণেই সবার সাহায্য চাওয়া।’

তিনি আরও বলেন, ‘আমরা সকলেই যেন গাছগুলোর যত্ন নিয়ে ভবিষ্যৎ প্রজন্মের জন্য মহামূল্যবান সম্পদ হিসেবে গড়ে তুলি। এখনই সময় পরিবেশ রক্ষায় সকলের এগিয়ে আসার।’

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও যুক্তরাষ্ট্র ভিত্তিক অ্যাডিয়েন আর্শল-রকফেলার ফাউন্ডেশনের মাধ্যে একটি সমঝোতা চুক্তি হয়। এর আওতায় ঢাকার তাপমাত্রা কমাতে উত্তর সিটি এবং এই ফাউন্ডশনটি যৌথভাবে কাজ করবে।

অনুষ্ঠানে বিল্ডিং আরবান হিট রেসিলিয়েন্স : এন ইন্টারন্যাশনাল কলাবরেশন বিটুইন ডিএনসিসি অ্যান্ড দ্য অ্যাড্রিয়ন আর্শট রকফেলার ফাউন্ডেশন রেসিলিয়েন্স সেন্টার (আর্শট-রক) শিরোনামে উদ্বোধন অনুষ্ঠানের মাধ্যমে এর যাত্রা শুরু হয়। আর্শট-রক ফাউন্ডেশন এই চুক্তির ফলে তাপ কমাতে উত্তর ঢাকায় নানা কর্মসূচি পালন করবেন।

এই কাযক্রম পরিচালনার জন্য বুশরা আফরিনকে উত্তর সিটি কর্পোরেশনের ‘চিফ হিট অফিসার’ নিয়োগ দেয়া হয়। তিনি প্রচন্ড গরমের মধ্যে ঢাকা উত্তরকে নিরাপদ করার ক্ষেত্রে নেতৃত্ব দেবেন। তাপমাত্রা কমাতে তিনি শহর ব্যাপি নানা কর্মসূচি পালন করবেন। ঢাকা উত্তরের জনগনের মধ্যে তাপ সচেতনতা বৃদ্ধি, সুরক্ষা প্রচেষ্টা ত্বরান্বিতকরণ সহ নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করবেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন ঢাবির উপ-উপচায অধ্যাপক মাকসুদ কামাল ,বৃটিশ হাইকমিশনের ডেপুটি হাই কমিশনার ম্যাট ক্যানেল , অ্যাড্রিয়ন আর্শট রকফেলার ফাউন্ডেশনের পরিচালক ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্যাথি বাগম্যান ম্যাকলিও এবং ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজাসহ আরও বিভিন্ন সংগঠনের কর্মকর্তাবৃন্দ।

Advertisement
Share.

Leave A Reply