fbpx

৬০ টাকায় ঘরে বসেই হাতে পাবেন ড্রাইভিং লাইসেন্স!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ড্রাইভিং লাইসেন্স নিয়ে ভোগান্তি কমাতে নতুন এক উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। লাইসেন্স প্রক্রিয়া সম্পন্ন হলে মোবাইলে এসএমএসের মাধ্যমে লাইসেন্স গ্রহীতাকে জানিয়ে দেওয়া হবে। পরে ডাক বিভাগের মাধ্যমে লাইসেন্স গ্রহীতার ঠিকানায় সেই লাইসেন্স পৌঁছে দেবে বিআরটিএ। এজন্য গুণতে হবে ৬০ টাকা। ড্রাইভিং লাইসেন্স আবেদনের সময় অন্যান্য সেবামূল্যের সঙ্গে এ ফি কেটে রাখা হবে। আগামী ১৭ জানুয়ারি থেকে এ সেবা প্রদান শুরু করবে বিআরটিএ।

রোববার (১৫ জানুয়ারি) রাজধানীর বিআরটিএ ভবনে সংশ্লিষ্ট বিষয়ে সমঝোতা সই করেন সংস্থার চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার ও ডাক বিভাগের পরিচালক হারুনুর রশিদ।

নুর মোহাম্মদ মজুমদার বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ছাড়া দালালদের দৌরাত্ম্য দূর করতে গ্রাহকের ঘরে লাইসেন্স পৌঁছে দেওয়ার কার্যক্রম শুরু করা হচ্ছে।

তিনি আরও বলেন, কোনো কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে না লাইসেন্স ঘরে না পৌঁছলে বিআরটিএ’র ওয়েবসাইট থেকে কপি সংগ্রহ করা যাবে। সেটায় বারকোড থাকবে। ফলে আইন প্রয়োগকারী সংস্থাও এর সত্যতা চিহ্নিত করতে পারবে।

অন্যদিকে ১৭ জানুয়ারি থেকে বিআরটিএ যেকোনো সার্কেলে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা একই দিনে বায়োমেট্রিক দেওয়া যাবে। সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৭ জানুয়ারি থেকে বিআরটিএ, ঢাকা মেট্রো-১ সার্কেল (পরীক্ষা কেন্দ্র জোয়ার সাহারা), ঢাকা মেট্রো-২ সার্কেল (পরীক্ষা কেন্দ্র-ইকুরিয়া), ঢাকা মেট্রো-৩ সার্কেল (পরীক্ষা কেন্দ্র-দিয়াবাড়ী, উত্তরা) ও ঢাকা জেলা সার্কেলের (পরীক্ষা কেন্দ্র-ইকুরিয়া) ড্রাইভিং লাইসেন্স প্রার্থীদের একই দিনে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক গ্রহণ করা হবে।

ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োামেট্রিক গ্রহণের সুবিধার্থে উল্লিখিত সার্কেলের প্রার্থীদের তাদের লার্নারে উল্লিখিত কাগজপত্রাদিসহ নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে সকাল ৯টার পরিবর্তে সকাল ৮টায় উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়।

Advertisement
Share.

Leave A Reply