fbpx

৬ অক্টোবর ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন’ দিবস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সাধারণ মানুষের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধনকে উৎসাহিত করতে আগামী ৬ অক্টোবরকে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ ঘোষণা করেছে সরকার।

গতকাল সোমবার (৯ আগস্ট) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

৬ অক্টোবর ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন’ দিবস

গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয় থেকে মন্ত্রিসভার সদস্যরা ভার্চুয়ালি অংশগ্রহণ করেন। ছবি: গণভবন প্রান্তে এবি এম আক্তারুজ্জামান এবং বাংলাদেশ
সচিবালয় মন্ত্রিপরিষদ সভাকক্ষ প্রান্তে ইয়াসিন কবির জয় ও আলতাফ হোসেন

গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয় থেকে মন্ত্রিসভার অন্যান্য সদস্যরা ভিডিও কনফারেন্সিং -এর মাধ্যমে ভার্চুয়ালি এই বৈঠকে অংশগ্রহণ করেন। পরে, বিকেলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে বৈঠকের বিষয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন।

মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের জানান, এসডিজির টার্গেট অনুযায়ী, ২০৩০ এর মধ্যে শতকরা ৮০ ভাগ জন্ম এবং মৃত্যু নিবন্ধন সম্পন্ন করতে হবে। জন্ম-মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী, কোন শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোন ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করার কথা রয়েছে। তবে, বিষয়টিকে আরো কার্যকর করার জন্য এবং সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য এখন পৃথক দিবস হিসেবে দিনটি পালনের উদ্যোগ নেওয়া হচ্ছে। এর আগে, ৬ অক্টোবর ‘জাতীয় জন্ম নিবন্ধন দিবস’ ছিল বলেও জানান তিনি।

সচিব আরও জানান, ইন্সুরেন্স, সাকসেশন সার্টিফিকেট এবং জমি-জমার ক্ষেত্রে মৃত্যু সনদ বাধ্যতামূলক করা হয়েছে। আর তাই জন্ম নিবন্ধন যেমন প্রয়োজন, তেমনি মৃত্যু নিবন্ধনও প্রয়োজন। সরকার এরইমধ্যে গত ৫/৬ মাস আগে থেকেই এর কো-অর্ডিনেশন শুরু করেছে বলেও উল্লেখ করেন তিনি। তিনি জানান, প্রধানমন্ত্রী বিশেষ ইনস্ট্রাকশন দিয়েছেন যেন কেবিনেট থেকে বিশেষ উদ্যোগ নিয়ে কো-অর্ডিনেশন করা হয়। মূলত সিটি কর্পোরেশনের ওয়ার্ডগুলো এবং ইউনিয়ন পরিষদের দায়িত্বই এটি।

এছাড়া, মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে একইদিন ‘বাংলাদেশ জাতীয় জাদুঘর আইন-২০২১’ এর চুড়ান্ত অনুমোদন এবং ‘বাংলাদেশ চিড়িয়াখানা আইন-২০২১’ এর নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

পাশাপাশি, এদিন ‘সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন-২০২১’ খসড়ার নীতিগত অনুমোদনও প্রদান করা হয় বলে মন্ত্রিপরিষদ সচিব জানান।

Advertisement
Share.

Leave A Reply