fbpx

৭% সুদে আমানত, ১১% সুদে ঋণ দিতে পারবে আর্থিক প্রতিষ্ঠানগুলো

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এবার আর্থিক প্রতিষ্ঠানেও ঋণের সর্বোচ্চ সুদের হার বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী জুলাই মাস থেকে আর্থিক প্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ ৭ শতাংশ সুদে আমানত নিতে পারবে এবং সর্বোচ্চ ১১ শতাংশ সুদে ঋণ দিতে পারবে।

সোমবার বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনে এই নির্দেশনা দিয়েছে। ফলে জুলাই থেকে নতুন–পুরোনো সব আমানত ও ঋণে নতুন সুদহার কার্যকর হবে। এর আগে বেশি সুদে নেওয়া আমানত মেয়াদোত্তীর্ণ হওয়ার পর নতুন করে রাখা হলে তখন নতুন সুদ কার্যকর হবে।

জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদ আর্থিক প্রতিষ্ঠানের সুদহার নির্ধারণের বিষয়ে নীতিগত অনুমোদন দেওয়ার পর তা প্রজ্ঞাপন আকারে জারি করা হয়।

২০২০ সালের এপ্রিল থেকে ক্রেডিট কার্ড ছাড়া ব্যাংকের সব ধরনের ঋণের সুদহার ৯ শতাংশে বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। ফলে নতুন ও পুরোনো সব ধরনের ঋণের সুদের হার হয় ৯ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, গত ফেব্রুয়ারি মাসে ১১টি আর্থিক প্রতিষ্ঠানের সুদহার ছিল ১২ শতাংশের বেশি।

বাংলাদেশ ব্যাংকের একাধিক কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রশান্ত কুমার (পিকে) হালদারের জালিয়াতির কারণে আর্থিক খাতের চারটি প্রতিষ্ঠান সংকটে পড়েছে। এছাড়া বিভিন্ন কারণে আরও ছয়টি প্রতিষ্ঠান বর্তমানে খারাপ অবস্থায় আছে।

এ কারণে তারা বেশি সুদে টাকা ধার করছে, সেই টাকা আবার বেশি সুদে ঋণ দিচ্ছে। পাশাপাশি কিছু ভালো প্রতিষ্ঠানও ঋণের বিপরীতে বেশি সুদ নিচ্ছে। অনেক ক্ষেত্রে তা ৩০ শতাংশও ছাড়িয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। তাই এবার কেন্দ্রীয় ব্যাংক সুদহার বেঁধে দিয়েছে।

Advertisement
Share.

Leave A Reply