fbpx

৮ বছরের আগে গাড়ি বদলাতে পারবেন না ব্যাংকের চেয়ারম্যান-এমডিরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) গাড়ি ন্যূনতম আট বছর ব্যবহার করার নির্দেশনা দিয়ে নতুন প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। আট বছর পরই কেবল চেয়ারম্যান-এমডির গাড়ি নতুন করে কেনা যাবে।

বুধবার বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় জানানো হয়, বিদ্যমান নিয়মে পাঁচ বছর পর ব্যাংকের চেয়ারম্যান-এমডির গাড়ি নতুন করে কেনা যায়। এখন তার মেয়াদ আরও তিন বছর বাড়িয়ে দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকের চেয়ারম্যান ও এমডি সংশ্লিষ্ট ব্যাংক থেকে সার্বক্ষণিক গাড়িসহ যানবাহনসুবিধা পেয়ে থাকেন। ২০১৯ সালের এক নির্দেশনার আলোকে এসব গাড়ির আয়ুষ্কাল নির্ধারণ করা হয়েছিল পাঁচ বছর। অর্থাৎ পাঁচ বছর ব্যবহারের পরই কেবল চেয়ারম্যান-এমডির গাড়ি প্রতিস্থাপন করা যেত। আজকের নির্দেশনায় এসব গাড়ির ব্যবহারের মেয়াদ তিন বছর বাড়িয়ে আট বছর করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক বলছে, গাড়ি-সংক্রান্ত সরকারি নির্দেশনার সঙ্গে সংগতি রেখে নতুন এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে আজ এ সিদ্ধান্তের কথা সব ব্যাংককে জানানো হয়।

এছাড়া ২০২২-২৩ অর্থবছর ব্যাংকের গাড়ি কেনা ও প্রতিস্থাপন পুরোপুরি বন্ধ থাকবে। বৈশ্বিক অর্থনৈতিক সংকটের পরিপ্রেক্ষিতে দেশে ডলার ও আর্থিক খাতে অস্থিরতা দেখা দেওয়ায় গত ২৭ জুলাই বাংলাদেশ ব্যাংক এক নির্দেশনা জারি করে।

ওই নির্দেশনায় ব্যাংকের জন্য সব ধরনের গাড়ি কেনা বন্ধের পাশাপাশি ভ্রমণ, আপ্যায়ন, আসবাব, বৈদ্যুতিক সরঞ্জাম, মনিহারি সামগ্রী, কম্পিউটার ও আনুষঙ্গিক জিনিস কেনা বাবদ খরচ কমিয়ে অর্ধেক করে দেওয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply