fbpx

৯ প্রতিষ্ঠান পেল সেরা ভ্যাটদাতার সম্মাননা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

১০ ডিসেম্বর রাজধানীর কাকরাইলে আইডিবি ভবনে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০২১ উপলক্ষে এক মতবিনিময় ও সম্মাননা প্রদান অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানে মনোনীত এসব প্রতিষ্ঠানের নিকট পুরস্কার ও সম্মাননা হস্তান্তর করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, যারা ভ্যাট আদায় করছেন তাদের বলব, জনগণের সঙ্গে সম্পৃক্ততা বাড়িয়ে ভ্যাট আদায় করুন। সবাই ভ্যাট দিতে চায়। কিন্তু আইনি প্রক্রিয়া জটিল থাকায় অনেকেই ভ্যাট দিতে পারছে না। এজন্য আইনকে সহজ করতে হবে। ভ্যাটে প্রয়োজনীয় ফরমগুলোকে সিম্পলিফাই করে ক্রেতার কাছে নিয়ে গেলে তারা নিজেরাই এগিয়ে আসবে। তাদের বোঝানো হয় একবার দিলে আর বের হতে পারবে না। এটা ঠিক নয়। আগে আইন কঠিন থাকলেও বর্তমানে ভ্যাট দেয়া সহজ হয়েছে। প্রয়োজনে আরো সহজ করা হবে। তাই সবাইকে বলব, নির্ভয়ে ভ্যাট দিন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন ভ্যাট কার্যক্রম প্রসারিত করতে দেশের সব উপজেলায় ভ্যাট অফিস স্থাপনের প্রস্তাব দেন। তিনি বলেন, আয়কর ও মূসকের আওতা সম্প্রসারণ করে এবং করের হার কমিয়ে রাজস্ব আয় বৃদ্ধির জন্য কৌশলগত ব্যবস্থা নেয়া জরুরি। এছাড়া সবাইকে আয়কর ও মূসকের জালে আনতে সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ, সংগঠন ও প্রতিষ্ঠানকে যৌথভাবে দায়িত্ব পালন করতে হবে।

দেশের শীর্ষ ব্যবসায়ী নেতা মো. জসিম উদ্দিন আরো বলেন, রাজস্ব আদায় বৃদ্ধি করতে হলে এখন টিনের পাশাপাশি কর প্রদানের প্রমাণ বা নথি বাধ্যতামূলক করতে হবে। এভাবে কর ও ভ্যাটের আওতা বৃদ্ধি করলে নিয়মিত রাজস্ব দেয়া ব্যক্তিদের ওপর চাপ কমে।

এবছর উৎপাদন শ্রেণীতে জাতীয় পর্যায়ে সেরা ভ্যাটদাতার পুরস্কার পেয়েছে অ্যারিস্টোফার্মা লিমিটেড, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড ও মেসার্স মায়া বিড়ি ফ্যাক্টরি। প্রতিষ্ঠান তিনটির পক্ষে সম্মাননা গ্রহণ করেন যথাক্রমে অ্যারিস্টোফার্মার উপব্যবস্থাপনা পরিচালক মো. সহিদ হাসান, স্কয়ার টয়লেট্রিজের পরিচালনাপ্রধান মালিক মো. সাঈদ ও মায়া বিড়ির ব্যবস্থাপনা পরিচালক আনোয়ারুল ইসলাম।

ব্যবসায় শ্রেণীতে এসএম মোটরস, এমকো বাজাজ ইন্টারন্যাশনাল ও ম্যাবস ইউনিয়ন মোটরস লিমিটেড সেরা ভ্যাটদাতার সম্মাননা পেয়েছে। এসএম মটরসের স্বত্বাধিকারী মো. মিজানুর রহমান, এমকো বাজাজ ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী আবদুল্লাহ আল মামুন ও ম্যাবস ইউনিয়ন মোটরসের ব্যবস্থাপনা পরিচালক মনিরুজ্জামান এ সম্মাননা গ্রহণ করেন।

সেরা ভ্যাটদাতার সম্মাননা পাওয়া সেবা শ্রেণীর তিনটি প্রতিষ্ঠান হচ্ছে ইডটকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, গ্রে অ্যাডভারটাইজিং (বাংলাদেশ) লিমিটেড ও রবার্ট বস (বাংলাদেশ) লিমিটেড। এ তিন প্রতিষ্ঠানের পক্ষে সম্মাননা গ্রহণ করেন যথাক্রমে ইডটকো (বাংলাদেশ) কোং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রিকি স্টেইন, গ্রে অ্যাডভারটাইজিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা অংশীদার ও এ দেশীয় প্রধান সৈয়দ গাউসুল আলম ও রবার্ট বস (বাংলাদেশ) লিমিটেডের এ দেশীয় ব্যবস্থাপক দীপঙ্কর চৌধুরী ও উপব্যবস্থাপক মো. শাহ আলম।

১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ পালিত হবে। এ সময়ে বিভিন্ন কমিশনারেট থেকে প্রতি জেলায় উৎপাদন, সেবা ও ব্যবসায়ী পর্যায়ে শীর্ষ ভ্যাটদাতাদের সম্মাননা দেয়া হবে। এবার জেলা পর্যায়ে সেরা ভ্যাটদাতা ১০২টি প্রতিষ্ঠান সম্মাননা পাচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply