fbpx

করোনা পরিস্থিতি নিয়ে সজাগ থাকুক আপনার শিশু

Pinterest LinkedIn Tumblr +

করোনা মহামারীর এই সময়ে ঘরে বন্দী থাকতে থাকতে বড়রাই যেখানে অতিষ্ট হয়ে যাচ্ছে, সেখানে শিশুদের কথা তো বলার অপেক্ষাই রাখে না। তবে এসময় খেয়াল রাখতে হবে বাড়ির শিশুরা যেন চার পাশের পরিস্থিতির চাপে ভয় না পায়। বাইরে যে পরিস্থিতি তাতে শিশুরা ভয় পেতেই পারে। তাই বলে তাকে মিথ্যা বলা ঠিক হবে না। যে কোনও দিন সংক্রমিত হতে পারেন বাড়ির কেউ। পরিস্থিতি সম্পর্কে আন্দাজ থাকলে, নিজেকে সামলে নিতে সক্ষম হবে শিশুটিও।

সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে আগের মতো নেই চারপাশ। অনেক নিয়ম-কানুন মেনে চলতে হচ্ছে। বাইরে গেলে মাস্ক পরা, নিয়ম করে সাবান দিয়ে হাত ধোয়া, ইচ্ছেমত বাইরে বেরোতে না পারাসহ আরও অনেক বিধিনিষেধ মানতে হচ্ছে। শিশুদের শৈশব কাটছে বিভিন্ন চাপের ভেতর।

তার চেয়েও বড় কথা হল, আগের মতো নেই চারপাশ। অনেক বেশি নিয়ম-বিধি মেনে চলতে হচ্ছে। বারবার হাত ধোয়া, মাস্ক পরা থেকে শুরু করে মাঠে খেলতে না যাওয়া, স্কুলে যেতে না পারা, অনলাইনে ক্লাস করা এসবকিছু নিয়ে শিশুরা এমনিতেই অস্থির সময় পার করছে। সেখানে এই পরিবর্তনের কারণও যদি সে না জানে, তবে মানিয়ে নিতে অনেক বেশি মানসিক চাপ হবে তার।

করোনাকালীন যেভাবে যত্ন নিবেন শিশুর

১। অতিমারি নিয়ে কথা বলবেন শিশুর সাথে

২। মন ভালো রাখতে শিশুর সাথে গল্প করুন

৩। পারলে ঘরের ভেতরই হালকা খেলার ব্যবস্থা করা যেতে পারে

৪। এসময় শিশুর পুষ্টিকর খাবারের দিকে নজর দিন

সবসময় মনে রাখবেন, শিশুর সঙ্গে বাইরের জগতের নিবিড় সম্পর্ক গড়ে ওঠে বাবা-মা’র মাধ্যমে। তাই বাবা-মা-ই পারেন বর্তমান পরিস্থিতির সাথে সামঞ্জস্য রেখে শিশুর মনের বিকাশ ঘটাতে।

Share.

Leave A Reply