fbpx

টেলিগ্রামের নতুন আপডেটে যুক্ত হলো যেসব ফিচার

Pinterest LinkedIn Tumblr +

বর্তমান সময়ে তরুণদের কাছে জনপ্রিয় অ্যাপ হচ্ছে টেলিগ্রাম। গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে নিত্য নতুন আপডেট নিয়ে হাজির হচ্ছে এই মেসেজিং অ্যাপ। এর নতুন ৮.০ এর বেটা ভার্সনেও নতুন কিছু ফিচার যুক্ত হয়েছে।

প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গিজ চায়নাতে এ সম্পর্কিত এক প্রতিবেদনও প্রকাশ করা হয়েছে।  যেখানে বলা হয়েছে- অ্যান্ড্রয়েড এবং ম্যাক  অপারেটিং সিস্টেম উভয় প্ল্যাটফর্মের জন্যই নতুন আপডেট সহ টেলিগ্রামের ৮.০ এর বেটা ভার্সন অবমুক্ত করা হয়েছে। অ্যাপটিতে যোগাযোগ, চ্যাটিং ব্যবস্থাপনা এবং নিউজ ফিডের অনেকগুলো ফিচার যুক্ত করা হয়েছে।

টাইমলাইন:

টেলিগ্রামের নতুন এই আপডেটে আপনি একটি সংবাদ পড়া শেষ করে দ্রুতই পরবর্তী সংবাদ বা চ্যানেলে সোয়াইপ করে চলে যেতে পারবেন। এই সুবিধাটি ফোল্ডারে অবস্থিত নির্ধারিত চ্যানেল এবং চ্যাটের সাধারণ তালিকা- উভয় জায়গাতেই কাজ করবে।

পরিচয় ছাড়াই মেসেজ ফরওয়ার্ড করা:

হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার বা ইনস্ট্রাগ্রামে এই সুবিধা থাকলেও টেলিগ্রাম ব্যবহারকারীরা এতোদিন এই সুবিধা থেকে বঞ্চিত ছিল। নতুন আপডেটের কারণে অ্যাপটির মধ্যে মেসেজ ফরওয়ার্ড সিস্টেমে এখন আর সেন্ডারের নাম ফরওয়ার্ড হবে না।

টেলিগ্রামের নতুন আপডেটে যুক্ত হলো যেসব ফিচার

এই ফিচার চালু করতে নির্বাচিত চ্যাটে বার্তার উপর ক্লিক করে চ্যাট সিলেক্ট করে ফরোয়ার্ড করে দিলেই হবে।

বিজ্ঞাপনের লেবেলিং:

কিছু পোস্টে অনেক সময় স্পন্সরের কিছু লেখা দেখা যায়, যেখানে বিজ্ঞাপনের কিছু মেসেজ নির্দিষ্ট করা থাকে।

টেলিগ্রামের নতুন আপডেটে যুক্ত হলো যেসব ফিচার

পাভেল দ্রুভ এরই মধ্যে এই পরিষেবাকে তাদের সেবার মধ্যে বিজ্ঞাপনের উপস্থিতির অগ্রদুত বলে অ্যাখ্যায়িত করেছেন।

ভয়েস চ্যাট রেকর্ড:

নতুন এই ফিচারের মাধ্যমে কেবল ভয়েস চ্যাটের সাউন্ডট্র্যাকই নয়, সাথে থাকা ভিডিও সিকোয়েন্সও রেকর্ড করা সম্ভব হবে। পোর্ট্রেট এবং ল্যান্ডস্কেপ উভয় মোডেই এই রেকর্ড করা সম্ভব হবে।

টেলিগ্রামের নতুন আপডেটে যুক্ত হলো যেসব ফিচার

মেসেজ অ্যানিমেট:

বার্তা পাঠানোর সময়, বিভিন্ন রঙের একটি গ্রেডিয়েন্ট একটি অ্যানিমেশনে পরিণত হয়। যার মাধ্যমে আপনি সহজেই আপনার পাঠানো বার্তাগুলোকে অ্যানিমেট করতে পারবেন।

টেলিগ্রামের নতুন আপডেটে যুক্ত হলো যেসব ফিচার

ইমোজির সাথে মিলিয়ে জিআইএফ নির্বাচন:

ইমোজি বা স্টিকারের পরিবর্তে একই অর্থ বোঝায়, আপনি চাইলে এরূপ জিআইএফ (GIF) চিত্রটি দ্রুত নির্বাচন করতে পারেন এবং যাকে ইচ্ছে তাঁকে পাঠাতে পারেন।

টেলিগ্রামের নতুন আপডেটে যুক্ত হলো যেসব ফিচার

স্ট্যাটাসবার থেকে স্টিকার নির্বাচন:

ফিচারটি কৌতূহলপূর্ণ; যদিও এর উদ্দেশ্য এখনও খুব স্পষ্ট নয় বলে জানিয়েছে গিজ চায়না। ফলে এর সত্যিকারের উদ্দেশ্য জানতে আপনাকে একটু অপেক্ষা করতে হবে।

উল্লেখ্য, চলতি মাসের শুরুতেই টেলিগ্রাম নতুন ফিচার যুক্ত করেছে। যেখানে ১ হাজার মানুষকে একসাথে গ্রুপ কল করা যাবে। মূলত ই-লার্নিং এবং অন্যান্য অনলাইন যোগাযোগ সহজ করাই ছিল এই ফিচারের উদ্দেশ্য।

Share.

Leave A Reply