fbpx

নরেন্দ্র মোদির আগমনে ১০০ খাদি কাপড়ের মুজিব কোট

Pinterest LinkedIn Tumblr +

আগামী ২৬ মার্চ দু’দিনের সফরে ঢাকা আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এটি পুরনো খবর। নতুন খবর হচ্ছে, তার সফরকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উৎসব অনুষ্ঠানে আসা অতিথিদের গায়ে খাদি কাপড়ে তৈরি মুজিব কোট দেখা যাবে। ভারতের ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রণালয় শনিবার (২০ মার্চ) এ খবর জানিয়েছে।

বাংলাদেশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাসস জানিয়েছে, নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের আগে ইতোমধ্যে ঢাকার ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের দেয়া অর্ডারে তার সফরসঙ্গীদের জন্য ভারতের ঐতিহ্যবাহী খাদি কাপড়ে তৈরি একশ’ মুজিব কোট সরবরাহ করা হয়েছে।

খবরে আরও জানা যায়, ৬ বোতাম বিশিষ্ট কালো রংয়ের এই মুজিব কোটের নিচের অংশে দুটি পকেট এবং উপরে বাম পাশে বুকে একটি পকেট থাকবে। উন্নতমানের পলি খাদি কাপড় দিয়ে এই মুজিব কোট তৈরি। পরিবেশ বান্ধব এ কাপড়ে লোগো এমব্রয়ডারি করে কালো খাদি সূতার কাপড়ের কভারও তৈরি করা হয়েছে।

বঙ্গবন্ধুর ব্যক্তিত্ব ও স্টাইল আইকন হিসেবে গ্রাহ্য হয় এই মুজিব কোট। ছবি: সংগৃহীত

এ প্রসঙ্গে বাংলাদেশ ফ্যাশন এন্টারপ্রেনার্স অ্যাসোসিয়েশনের অন্যতম পরিচালক ও উদ্যোক্তা এবং ফ্যাশন হাউজ কে ক্রাফটের মূল উদ্যোক্তা খালিদ মাহমুদ খান বিবিএস বাংলা’কে বলেন, ‘এটা আনন্দের সংবাদ। এটি দুই দেশের বন্ধুত্বের নিদর্শন বলে আমি মনে করি। কারণ খাদি কাপড় ভারতবর্ষসহ আমাদের জনপদের এক ঐতিহ্যের অংশ।’

খালিদ মাহমুদ খান। ছবি: ফেসবুক

খালিদ মাহমুদ খান বলেন, ‘আমরা আরও খুশি হতাম যদি তিনি আমাদের কারিগরদের তৈরি কাপড়ে এদেশের ডিজাইনারদের নকশাকৃত পোশাক পরিধান করতেন তাহলে।’

 

Share.

Leave A Reply