fbpx

প্রথম দিনেই অভিবাসন পরিকল্পনা গ্রহণ করবেন বাইডেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আর মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন।

অভিষেকের পর প্রেসিডেন্ট কার্যালয়ের দায়িত্ব নিয়েই জো বাইডেন তাঁর অভিবাসন পরিকল্পনা গ্রহণ করবেন। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে বুধবার এ তথ্য দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

সিএনএন জানায়, জো বাইডেনের অভিবাসন পরিকল্পনায় যুক্তরাষ্ট্রের লাখো অনিবন্ধিত অভিবাসীর জন্য নাগরিকত্ব পাওয়ার দরজা খুলে যাবে। এ প্রক্রিয়া চলবে কয়েক বছর ধরে। এছাড়া, বিভিন্ন দেশ থেকে অভিবাসন, বিশেষত মধ্য আমেরিকার দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসনের মূল কারণটিকে চিহ্নিত করে, তা নিরসনের চেষ্টা করা হবে।

পাশাপাশি সীমান্তে প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে নিরাপত্তা নিশ্চিত করা হবে। ধারণা করা হচ্ছে, শপথ গ্রহণের পরপরই বিলটি বাইডেন কংগ্রেসে পাঠাতে পারেন।

এর আগে নির্বাচনী প্রচারণায় , প্রেসিডেন্ট হলে অভিবাসন সংস্কারকে সর্বোচ্চ গুরুত্ব দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। আর সে অনুযায়ী শপথ গ্রহণের পরপরই পদক্ষেপ নিলে তা যুক্তরাষ্ট্রের বিদ্যমান অভিবাসন-বিরোধী মনোভাব, বিশেষ করে ডোনাল্ড ট্রাম্পের চার বছরের ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধেই অবস্থান নেবেন বাইডেন।

এ ক্ষেত্রে বাইডেনের ওপর অভিবাসন অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনেরও চাপ ছিল। তাদের আশঙ্কা ছিল সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময় অবৈধ অভিবাসীদের যেভাবে বিতাড়ন করা হয়েছে, বাইডেন প্রশাসনের সময়ও সে ধারা অব্যাহত থাকবে। রাজনীতি বিশ্লেষকরা বলছেন, এই শঙ্কা মুক্ত করতেই বাইডেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পরই অভিবাসীদের জন্য ইতিবাচক এই পদক্ষেপ নিতে চান।

Advertisement
Share.

Leave A Reply