fbpx

বিশ্বজুড়ে কমেছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

Pinterest LinkedIn Tumblr +

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে এখন পর্যন্ত মারা গেছেন ৪৮ লাখ ৬০ হাজারেরও বেশি মানুষ। পাশাপাশি ভাইরাসটিতে গত একদিনে নতুন করে মৃত্যু হয়েছে ৪ হাজার ২৩৫ জনের। আর আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১ হাজারের বেশি মানুষ। তবে বিশ্বজুড়ে গত একদিনে অনেকটাই কমেছে করোনায় আক্রান্ত ও মৃত্যু।

গত ২৪ ঘণ্টায় ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ১৮ অক্টোবর (সোমবার) সকাল পর্যন্ত  বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ২৪ কোটি ১৪ লাখ ৭১ হাজার জনের। মৃত্যু হয়েছে ৪৯ লাখ ১৪ হাজার ৯০ জনের। করোনা থেকে সেরে উঠেছেন ২১ কোটি ৮৬ লাখের বেশি মানুষ।

এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। যুক্তরাষ্ট্রে  করোনা শনাক্ত হয়েছে ৪ কোটি ৫৭ লাখ ৯২ হাজারের বেশি মানুষের। এছাড়া মৃত্যু হয়েছে ৭ লাখ ৪৪ হাজার ৫৪৬ জনের।

এদিকে ভাইরাসটিতে আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। ভারতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৪০ লাখ ৮১ হাজারের বেশি মানুষের। এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ লাখ ৫২ হাজার ৩২১ জনের।

এদিকে এই তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ১৬ লাখ ৪৪ হাজারের বেশি মানুষের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৩ হাজার ৩২৪ জনের।

আর তালিকার ২৯ নম্বরে রয়েছে বাংলাদেশ এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ১৫ লাখ ৬৫ হাজার ৪৮৮ জনের এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ৭৬৮ জনের। এখন করোনা রোগী রয়েছেন ৯ হাজার ৮৫৮ জন। এদের মধ্যে ১৩৯২ জনের অবস্থা গুরুতর।

এরমধ্যে বেশিরভাগ দেশ তাদের করোনার ভীতি কাটিয়ে স্বাভাবিক কার্যক্রম শুরু করেছে। বিভিন্ন বেশে তুলে নেয়া হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা। তবে কিছু কিছু ক্ষেত্রে কোয়ারেন্টাইন এবং বেশিরভাগ ক্ষেত্রে টিকা নেয়া বাধ্যতামূলক করা হয়েছে।

Share.

Leave A Reply