fbpx

ভারতে ১০০ কোটি রুপি বিনিয়োগ করবে শাওমি

Pinterest LinkedIn Tumblr +

স্মার্টফোন বিক্রির দিক থেকে বর্তমানে ভারতে শীর্ষস্থান দখল করে আছে চীনা টেক জায়ান্ট শাওমি। তাদের এ অবস্থান ধরে রাখতে তাই দেশটির প্রান্তিক শহর ও প্রত্যন্ত অঞ্চলে ১০০ কোটি রুপি বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। আগামী দুই বছরে দ্বিতীয় ও তৃতীয় সারির শহরগুলোতে এক্সক্লুসিভ শোরুমের সংখ্যা বাড়াতে তারা এ বিনিয়োগ করবে বলে জানা গেছে।

শাওমি ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক মানু কুমার জৈন বলেন, ‘আগামী দুই বছরের মধ্যে ভারতে শাওমির এক্সক্লুসিভ শোরুমের সংখ্যা তিন হাজার থেকে বাড়িয়ে ছয় হাজার ছাড়িয়ে যাওয়ার পরিকল্পনা করছি। এতে প্রায় ১০ হাজার মানুষের প্রত্যক্ষ কর্মসংস্থান হবে।‘

‘অতিরিক্ত এ তিন হাজার অংশীদারের শোরুম সংস্কার, আসবাবপত্র সংযোজন, প্রচারণা, প্রযুক্তিগত সহায়তা, বিল আদায়ের জন্য পয়েন্ট অব সেল (পিওএস) মেশিন সংযুক্তকরণ ও প্রচারণার জন্য লোকবল নিয়োগে সহায়তা করতে আনুমানিক ১০০ কোটি রুপি ব্যয়ের সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে জানান প্রতিষ্ঠানটির এই কর্মমকর্তা।

একই সঙ্গে এসব খুচরা বিক্রেতারা যেন শাওমির শীর্ষস্থানীয় ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে দাঁড়ায়, সেজন্য প্রতিষ্ঠানটি এমআই রিটেইল একাডেমি থেকে তাদের সেভাবে প্রশিক্ষণ দিতে চায় বলেও যোগ করেন তিনি।

বর্তমানে শাওমি ভারতে বৃহত্তম ভোক্তা নেটওয়ার্ক। শীর্ষ অনলাইন ব্র্যান্ড হিসেবে এটি বাজারের ৪০-৪৫ শতাংশের নিয়ন্ত্রণ করে আছে। তবে তাদের অফলাইন শেয়ার মাত্র ১৮-২০ শতাংশ।

শাওমির মোট বিক্রির প্রায় ১০ শতাংশই হচ্ছে তাদের অনলাইন প্লাটফর্ম এমআইডট কম থেকে। চীনা এই টেক জায়ান্ট এখন অনলাইন ও অফলাইন মাধ্যমে বিক্রির অনুপাত সমান করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

Share.

Leave A Reply