fbpx

অনশনে ভারতের কৃষকরা, মোদীর নতুন বার্তা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতে নতুন কৃষি আইন বাতিলের দাবিতে শনিবার অনশন করছেন আন্দোলনরত কৃষকরা। মহাত্মা গান্ধীর ৭৩তম প্রয়াণ দিবস উপলক্ষে এই কর্মসূচির ডাক দেন তারা। কৃষকরা জানান- মহাত্মা গান্ধীর অহিংস আন্দোলনের সাথে সংহতি জানাতে অনশন করছেন তারা।

তিন কৃষি আইন ঘিরে উত্তাল পরিস্থতির মধ্যেই নতুন বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সর্বদলীয় এক বৈঠকে নমো জানান, ১৮ মাসের জন্য ‘বিতর্কিত’ কৃষি আইন স্থগিত রাখার সরকারি প্রস্তাব এখনও আলোচনার টেবিলে রয়েছে।

তিনি বলেন, ‘আলোচনার মাধ্যমে কৃষক সমস্যা মিটমাট করতে আপ্রাণ চেষ্টা চালানো হচ্ছে।’

এদিকে কৃষকদের বিক্ষোভ নিয়ন্ত্রণে, দিল্লির সীমান্ত এলাকা সিংঘু , ঘাজিপুর ও তিকরি এলাকায় শনবিার সকাল ১১ টা থেকে ২৪ ঘণ্টার জন্য ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়া হয়। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই নির্দেশ দেন।

এর আগে শুক্রবার হরিয়ানার ১৭ টি জেলায় মোবাইল ইন্টারনেট সার্ভিস বন্ধ করে রাখা হয়েছিল। মোদী সরকারের বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে দুই মাসেরও বেশি সময় ধরে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন লাখো কৃষক।

গত বছর সেপ্টেম্বরে, দেশটির কৃষিখাত সংস্কারের তিনটি কৃষি আইন পাস হয়। মোদী সরকারের দাবি, নতুন আইনে মধ্যসত্ত্বভোগীদের অত্যাচার থেকে মুক্তি পাবে কৃষক। তবে কৃষকরা মনে করছেন, এই আইনে বড় প্রতিষ্ঠানগুলোই লাভবান হবে এবং ক্ষতির মুখে পড়বেন তারা। সেখান থেকে দুই মাসেরও বেশি সময় ধরে টানা বিক্ষোভ করে আসছেন হাজারো কৃষক।

Advertisement
Share.

Leave A Reply