fbpx

অনুসন্ধান কমিটির কাছে নাম প্রস্তাব করেছে ২৪টি রাজনৈতিক দল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য যোগ্য প্রার্থী বাছাইয়ের লক্ষ্যে ২৪টি রাজনৈতিক দল ও ৬ পেশাজীবী সংগঠন নাম  প্রস্তাব করেছে।

বেঁধে দেয়া সময় অনুযায়ী গতকাল ১১ ফেব্রুয়ারি (শুক্রবার) বিকেল পর্যন্ত রাজনৈতিক দলগুলোকে নাম দেওয়ার অনুরোধ করেছিল অনুসন্ধান কমিটি। অনুসন্ধান কমিটি জানায়, ২৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের পক্ষ থেকে প্রস্তাব এসেছে। এছাড়াও ছয়টি পেশাজীবী সংগঠন থেকেও নাম প্রস্তাব এসেছে। ব্যক্তিপর্যায়ে থাকা প্রায় ২০০ নামের প্রস্তাব এসেছে। এদিকে বিএনপিসহ বাকিরা নাম প্রস্তাব করেনি।

এর বাইরে ব্যক্তিগত পর্যায়ে দেশ ও বিদেশ থেকে অনেক বড় সংখ্যায় প্রস্তাব এসেছে। এগুলো মূলত ই-মেইলে এসেছে। প্রস্তাবিত নামগুলোর তালিকা করে এখন অনুসন্ধান কমিটির সামনে উপস্থাপন করা হবে।

বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। তার আগেই নতুন নির্বাচন কমিশন গঠন হবে। স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে। গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। আর ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারি অনুসন্ধান কমিটি গঠন করা হয়। এই কমিটি ১০ জনের নাম প্রস্তাব করার পর সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগ করবেন রাষ্ট্রপতি।

Advertisement
Share.

Leave A Reply