fbpx

অফিসে তালা ঝুলিয়ে গণহারে টুইটারে কর্মী ছাঁটাই!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট টুইটার কর্মীদের চোখ এখন নিজেদের ই-মেইল বক্সের দিকে। চাতক পাখি যেমন বৃষ্টির পানির অপেক্ষায় প্রহর গোণে, কর্মীরাও সেই অপেক্ষায় আছেন। অপেক্ষা করছেন ‘ইওর রোল অ্যাট টুইটার’ লেখা একটি ইমেইল পাওয়ার জন্য। সেখানেই তারা নিশ্চিত হবেন– চাকরি আছে, নাকি নেই। সে পর্যন্ত টুইটার অফিস বন্ধ থাকবে। চাকরি আছে নিশ্চিত হওয়ার পরই কেবল অফিসে ঢুকতে পারবেন কর্মীরা।

শুধু তাই নয়, শুক্রবার টুইটারের আনুষ্ঠানিক সিদ্ধান্ত আসার আগেই অনেক কর্মী তাদের চাকরি হারানোর খবর অনলাইনে পোস্টও করেছেন। টুইটারের পাবলিক পলিসি বিভাগের কর্মকর্তা ‘যশ আগারওয়াল’ এক টুইটে বলেছেন, এ কোম্পানিতে কাজ করার বিষয়টি ছিল তার জন্য গর্বের। আগরওয়াল #LoveWhereYouWorked ‘ হ্যাশট্যাগটি ব্যবহার করেছেন। তার মত আরও অনেকেই ওই হ্যাশট্যাগ ব্যবহার করে নিজেদের চাকরি যাওয়ার খবর দিয়েছেন।

বিশ্বের শীর্ষ ধনকুবের ইলন মাস্ক পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে টুইটারের পূর্ণ কর্তৃত্ব নিজের হাতে নেওয়ার পর যে গুঞ্জন শুরু হয়েছিল, মূলত তারই বাস্তবায়ন শুরু হয়েছে। রয়টার্স জানিয়েছে, শুক্রবার টুইটারের অফিসগুলো সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। কর্মীদের ইন্টারনাল নেটওয়ার্ক সিস্টেমে প্রবেশের সুযোগও স্থগিত রাখা হয়েছে। কর্মীদের জানানো হয়েছে, তাদের চাকরি থাকবে কি না, সেটা ই-মেইলে জানিয়ে দেওয়া হবে। টুইটার কর্তৃপক্ষ বলছে, ব্যবহারকারীদের ডেটা ও কর্মকর্তাদের নিরাপত্তার কথা বিবেচনা করেই অফিস বন্ধ রাখা হয়েছে।

বৃহস্পতিবারই এক ই মেইলে তাদের জানানো হয়েছে, শুক্রবার দিনের প্রথম ভাগেই তারা চাকরি আছে কি নেই, সে বিষয়ে ইমেইল পাবেন। যারা এখনও টুইটারে কর্মরত থাকছেন, তারা কোম্পানির ইমেইলে তা জানতে পারবেন। আর যাদের ছাঁটাই করা হবে, তাদেরকে ব্যক্তিগত ইমেইলে পরবর্তী করণীয় জানিয়ে দেওয়া হবে।

টুইট বার্তায় জানানো হয়, ‘টুইটারকে স্বাস্থ্যকর একটি পথে নিয়ে যেতে বিশ্বজুড়ে আমাদের কর্মীসংখ্যা কমিয়ে আনার এই কঠিন পথে আমাদের যেতে হচ্ছে।’

রয়টার্স বলছে, মাস্কের পরিকল্পনার একটি অনুলিপি তাদের দেখার সুযোগ হয়েছে। খরচ কমিয়ে আনতে সব মিলিয়ে প্রায় ৩ হাজার ৭০০ কর্মী তিনি ছঁটাইয়ের পরিকল্পনা করেছেন, যা কোম্পানির মোট লোকবলের প্রায় অর্ধেক।

এদিকে ছাঁটাইয়ের খবর প্রকাশ হতেই সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ ঝেড়েছেন কর্মীরা। ‘হ্যাশট্যাগ ওয়ানটিম’ দিয়ে ট্যাগ করে নিজেদের মন্তব্য জানাচ্ছেন তারা। টুইটারের শত শত কর্মী কোম্পানির নিজস্ব ম্যাসেজিং সার্ভিস ‘স্ল্যাক’-এর মাধ্যমে একে অপরকে বিদায় জানিয়েছেন বলেও জানা গেছে। এদের মধ্যে একটা অংশ আবার টুইটারের বিরুদ্ধে মামলাও ঠুকে দিয়েছেন।

অভিযোগ, কর্মী ছাঁটাইয়ের আগে ৬০ দিনের যে আগাম নোটিশ দেয়ার কথা, তা তাদের দেয়া হয়নি। এটি ফেডারেল ও ক্যালিফোর্নিয়া আইনের লঙ্ঘন বলে মামলায় দাবি করা হয়েছে।

গত ২৭ অক্টোবর ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কিনে নেন টেসলার প্রধান নির্বাহী ও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। এরপর থেকেই নানা আলোচলায় আসতে থাকে মাস্কের কর্মকাণ্ড। প্রথমেই পরাগ আগারওয়ালকে কোম্পানির সিইওর পদ থেকে সরিয়ে দেন মাস্ক। একই সঙ্গে প্রধান আর্থিক কর্মকর্তা নেড সিগাল ও আইন-নীতিমালাবিষয়ক প্রধান বিজয়া গাড্ডেকেও চাকরিচ্যুত করেন। এরপর পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে নিজেকে সিইও ঘোষণা করেন।

তবে এতেই ক্ষ্যান্ত হন নি মাস্ক। টুইটারের কিছু কর্মীকে দৈনিক ১২ ঘণ্টা এবং সপ্তাহে ৭ দিন কাজ করার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া মঙ্গলবার মাস্ক জানিয়েছেন, টুইটার অ্যাকাউন্ট ভেরিফায়েড (ব্লু টিক মার্ক) করতে ব্যবহারকারীকে এখন থেকে মাসে আট ডলার গুনতে হবে। আর সবশেষ শুক্তবার থেকে শুরু হলো কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া।

https://www.facebook.com/bbsbangla.news/videos/683910749665012

Advertisement
Share.

Leave A Reply