fbpx

অবরুদ্ধ গাজার নতুন শত্রু ডায়রিয়া

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গাজায় ইসরায়েলের হামলায় স্বাস্থ্যব্যবস্থা পুরোপুরি ধ্বসে পড়েছে। সুপেয় পানির প্রায় সব উৎসই নষ্ট হয়ে গেছে। পয়োনিষ্কাশন প্রণালি বিধ্বস্ত হয়েছে। এসব কারণে অঞ্চলটিতে ছড়িয়ে পড়েছে ডায়রিয়া। ৩৩ হাজারেরও বেশি মানুষ এই রোগে আক্রান্ত হয়েছে।

ইসরায়েলি হামলাকে ইঙ্গিত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবৃতিতে বলা হয়, ‘প্রচণ্ড যুদ্ধের কারণে গাজায় নিহত ও আহতের সংখ্যা বেড়েছে। পাশাপাশি বিপুলসংখ্যক মানুষকে একসঙ্গে থাকতে হচ্ছে। ফলে ছোট্ট স্থানে গাদাগাদি করে থাকতে হচ্ছে। এতে স্বাস্থ্য, পানি ও পয়োনিষ্কাশনব্যবস্থা ব্যাহত হচ্ছে, যা একটি অতিরিক্ত বিপদ ডেকে আনছে। বিভিন্ন সংক্রামক রোগে দ্রুত আক্রান্ত শুরু হয়েছে। কিছু উদ্বেগজনক প্রবণতা এরই মধ্যে প্রকাশ পাওয়া শুরু হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, জ্বালানিসংকটের কারণে ব্যাপকভাবে ঘনবসতিপূর্ণ এলাকাটিতে সব পানি বিশুদ্ধকরণ প্ল্যান্ট বন্ধ হয়েছে। এর ফলে ডায়রিয়ার মতো ব্যাকটেরিয়াবাহিত সংক্রামক রোগ ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে ৩৩ হাজার ৫৫১ জন ডায়ারিয়ায় আক্রান্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে বড় অংশই পাঁচ বছরের কম বয়সী শিশু।

বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলি হামলায় গাজায় ১০ হাজার ৫১৫ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৪ হাজার ৩২৪ জনই শিশু। নারীর সংখ্যা ২ হাজার ৮২৩। এ ছাড়া ৬৪৯ জন বয়স্ক ফিলিস্তিনিও রয়েছেন নিহতের তালিকায়। ইসরায়েলি হামলায় আহত হয়েছে ২৬ হাজারেরও বেশি।

Advertisement
Share.

Leave A Reply