fbpx

আগস্টে ৪৬০ কোটি ডলারের পণ্য রপ্তানি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২২-২৩ অর্থবছরের আগস্ট মাসে ৪৬০ কোটি ৭০ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। যা এর আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৩৬ শতাংশ বেশি। ২০২১-২২ অর্থবছরের আগস্টে রপ্তানি হয়েছিল ৩৩৮ কোটি ৩০ লাখ ডালারের পণ্য।

রবিবার (৪ আগস্ট) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এই হালনাগাদ তথ্য প্রকাশ করেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরো জানিয়েছে, চলতি অর্থবছরের আগাস্টে ৪৩০ কোটি ডলারের পণ্য রপ্তানির আশা করেছিল সরকার, সে হিসাবে আয় হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ১৪ শতাংশ বেশি। এই অর্থবছরের জুলাইয়ে ৩৯৮ কোটি ৪৮ লাখ টাকার পণ্য রপ্তানি হয়েছিল, যা আগের বছরের একই সময়ের চেয়ে ১৪ দশমিক ৭২ শতাংশ বেশি ছিল।

রপ্তানির এই প্রবৃদ্ধিতে বিশেষ ভূমিকা রয়েছে তৈরি পোশাক, হোম টেক্সটাইলসহ অন্যান্য পোশাক পণ্যের। তবে ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে ইউরোপ ও আমেরিকায় পোশাক রপ্তানি স্বাভাবিকের চেয়ে কমে গেছে বলে শিল্প মালিকদের ধারণা।

ইপিবির তথ্য অনুযায়ী, জুলাই-আগস্ট মাস শেষে দেশের রপ্তানি আয়ে ২৫ দশমিক ৩১ শতাংশ প্রবৃদ্ধি রয়েছে। দুই মাসে মোট রপ্তানি হয়েছে ৮৫৯ কোটি ১৮ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়েও ৪ দশমিক ৫২ শতাংশ বেশি।

এসময় তৈরি পোশাক রপ্তানি হয়েছে ৭১১ কোটি ২৬ ডলারের, এই খাতে প্রবৃদ্ধি এসেছে ২৬ শতাংশ। একই সময়ে হোম টেক্সটাইল রপ্তানি হয়েছে ২৬ কোটি ৮৫ লাখ ডলারের , যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৫৩ শতাংশ বেশি।

জুলাই-আগস্ট মাসে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি হয়েছে ২২ কোটি ৩২ লাখ ডলারের; প্রবৃদ্ধি প্রায় ২৮ শতাংশ। পাটপণ্য রপ্তানি হয়েছে ১৫ কোটি ৬৬ লাখ ডলারের; প্রবৃদ্ধি প্রায় ২৩ শতাংশ। আর প্লাস্টিক পণ্য রপ্তানি হয়েছে তিন কোটি ৩৩ লাখ ডলারের, ফলে এই খাতে ৬০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply