fbpx

আজ পুঁজিবাজারে লেনদেন বন্ধ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বুদ্ধপূর্ণিমা উপলক্ষে আজ পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের পাশাপাশি দাপ্তরিক কার্যক্রমও বন্ধ থাকবে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, বুদ্ধপূর্ণিমা উপলক্ষে আজ দেশের সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, ব্যাংক-বীমা ও আদালতের কার্যক্রম বন্ধ থাকবে। একই সঙ্গে দেশের অন্য সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের মতো পুঁজিবাজারও বন্ধ থাকবে। আগামী রোববার থেকে দুই স্টক এক্সচেঞ্জে যথারীতি সকাল ১০টা থেকে বেলা ২টা ২০ মিনিট পর্যন্ত লেনদেন হবে। পরে বেলা ২টা ২০ মিনিট থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত পোস্ট-ক্লোজিং সেশনের লেনদেন হবে।

গতকাল লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় প্রায় ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৬৯ পয়েন্টে, যা আগের দিন শেষে ছিল ৬ হাজার ২৭১ পয়েন্ট। ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস এদিন ১ পয়েন্ট কমে দিন শেষে ১ হাজার ২০৫ পয়েন্টে দাঁড়িয়েছে, যা আগের দিন ছিল ১ হাজার ২০৬ পয়েন্ট। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে দশমিক ৩৯ পয়েন্ট কমে গতকাল ১ হাজার ৩৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল ২ হাজার ৩৬৮ পয়েন্ট। গতকাল ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৮টি সিকিউরিটিজের মধ্যে দর বেড়েছ ৬৪টির, কমেছে ৬৭টির আর অপরিবর্তিত ছিল ২১৭টির। এক্সচেঞ্জটিতে এদিন ৮৬৩ কোটি ৫০ লাখ ৭০ হাজার টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৫১ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার টাকার।

অন্যদিকে সিএসইর সিএসসিএক্স সূচক গতকাল দিনের ব্যবধানে ৫ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৭০ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ৬৫ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ১৯০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ৩৭টির আর অপরিবর্তিত ছিল ১০৪টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ১১ কোটি ৯৯ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৭ কোটি ৯৬ লাখ টাকা।

Advertisement
Share.

Leave A Reply