fbpx

আজ বাবা দিবস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাবা দিবস এলেই সবচেয়ে বেশি যে গানটি সবার মনকে নস্টালজিয়ায় ভরিয়ে দেয়, তা হলো হেমন্ত মুখোপাধ্যায় ও শ্রাবন্তী মজুমদারের গাওয়া গানটি –

‘কাটে না সময় যখন আর কিছুতে

বন্ধুর টেলিফোনে মন বসে না

জানলার গ্রিলটাতে ঠেকাই মাথা

মনে হয় বাবার মতো কেউ বলে না

আয় খুকু আয়, আয় খুকু আয়…।’

সন্তানের মাথার উপর নিশ্চিন্ত মজবুত যে ছায়া থাকে, তার নাম বাবা। একজন বাবা বটবৃক্ষের মতো ছায়া দিয়ে আগলে রাখেন তাঁর সন্তানকে। আর এই বাবার প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের একটি অন্যতম দিন বাবা দিবস আজ।

মায়ের পাশাপাশি বাবারাও যে তাদের সন্তানের প্রতি দায়িত্বশীল, তা বোঝানোর জন্যই এই দিবসটির প্রচলন। বাবার প্রতি সন্তানের চিরন্তন ভালোবাসার প্রকাশ প্রতিদিনই ঘটে। তারপরও বাবার জন্য বিশেষ দিন হিসেবে প্রতি বছর দিবসটি পালিত হয়ে আসছে।

প্রতিবছর জুন মাসের তৃতীয় রবিবার সারা বিশ্বের সন্তানরা বাবাকে বিশেষভাবে সম্মান জানানোর জন্য ‘বাবা দিবস’ পালন করেন। আর সেই হিসেবে আজকের এই দিনে (২০ জুন) এ বছর পালিত হচ্ছে দিবসটি।

ইতিহাস থেকে জানা যায়, ১৯০৮ সালে প্রথম যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার ফেয়ারমন্টে ৫ জুলাই বাবা দিবস পালন করা হয়। যার উদ্যোক্তা ছিলেন মিসেস গ্রেস গোল্ডেন ক্লেটন। তিনি ১৯০৭ সালের একটি দুর্ঘটনায় প্রাণ হারানো ২১০ জন বাবার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসটির সূচনা করেন। যা পরবর্তীতে নিয়মিতভাবে পালন করা হয়নি। পরে আবারও ১৯১০ সালে যুক্তরাষ্ট্রের সেনোরা স্মার্ট ডট নতুন পরিসরে বাবা দিবস পালন করেন বলে তাকেই বাবা দিবসের উদ্যোক্তা মনে করা হয়।

এরপর যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন ১৯৬৬ সালে আনুষ্ঠানিকভাবে বাবা দিবস হিসেবে নির্ধারণ করেন বছরের জুন মাসের তৃতীয় রবিবারকে। যা প্রতিবছর জাতীয়ভাবে পালনের রীতি চালু করেন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ১৯৭২ সালে।

বাবাকে কে না ভালবাসে! সন্তানের সবচেয়ে নিরাপদ আশ্রয় তার বাবা। দিবসটিতে পৃথিবীর সকল বাবাদের জন্য রইলো শুভেচ্ছা।

Advertisement
Share.

Leave A Reply