fbpx

আদালতে যাবেন ফারুকী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দীর্ঘদিন ধরে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে আছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রটি।

সম্প্রতি ছবিটি মুক্তির জন্য সোশ্যাল মিডিয়ায় অনেকেই কথা বলা শুরু করেছেন। ছবিটি মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন সবাই।

তবে এবার নির্মাতা জানালেন নতুন তথ্য। তিনি এক ফেসবুক পোস্টে বলেন, ‌’আগামী এক সপ্তাহের মধ্যে যদি আমরা শনিবার বিকেলের ছাড়পত্র না পাই, তাহলে আমরা আদালতের কাছে যাবো।’

তিনি আরও বলেন, ‌’আপনাদের সবার কাছে কৃতজ্ঞতা সেন্সর বোর্ডের এই অন্যায্য কাজের বিরুদ্ধে ভয়েস রেইজ করার জন্য। “কথায় কথায় শিকল পরায় আমার হাতে পায়”- এই কালচার বন্ধ হওয়া উচিত।’

২০১৬ সালে ঢাকার গুলশানের হলি আর্টিজানে সন্ত্রাসী হামলা অবলম্বনে নির্মিত মোস্তফা সরয়ার ফারুকীর সিনেমা ‘শনিবার বিকেল’ বা ‘স্যাটার ডে আফটারনুন’ যদিও নির্মাতার মতে সিনেমাটি কোনো বাস্তব ঘটনাকে কেন্দ্র করে নয় বরং ঘটনা থেকে উৎসাহিত হয়ে নির্মাণ করা হয়েছে।

দেশে মুক্তি না পেলেও এরই মধ্যে ‘শনিবার বিকেল’ দেশের বাইরে বেশ কয়েকটি ফিল্ম ফেস্টে দেখানো হয়েছে। এমনকি মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে দুটি ইন্ডিপেন্ডেন্ট জুরি পুরস্কারও পেয়েছে। এছাড়াও সিডনি ফিল্ম ফেস্ট, মিউনিখ ফিল্ম ফেস্টে প্রদর্শিত হয়েছে এবং প্রশংসিত হয়েছে।

২০১৭ সালের ৩০ ডিসেম্বর থেকে সিনেমাটির মহড়ায় অংশ নেন অভিনয়শিল্পীরা। মহড়া শেষে গত বছরের ৫ জানুয়ারি ঢাকার কোক স্টুডিওতে ‘শনিবার বিকেল’ ছবির শুটিং শুরু হয়। বাংলাদেশ থেকে এই সিনেমা প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া ও ছবিয়াল, আরও আছেন ভারতের শ্যাম সুন্দর দে।

সিনেমায় অভিনয় করেছেন বিভিন্ন দেশের অভিনয়শিল্পী। তাদের মধ্যে আছেন প্যালেস্টাইনের ইয়াদ হুরানি, পশ্চিমবঙ্গের অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। বাংলাদেশ থেকে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইরেশ যাকেরসহ অনেকে।

ফারুকী অনেক সময় বলেছেন, এটি তার স্বপ্নের সিনেমা। দেশের বাইরে বিভিন্ন ফিল্ম ফেস্টে সিনেমাটি দেখানো হয়েছে, অথচ দেশের সিনেমা দেশের মানুষ দেখতে পাচ্ছে না।

Advertisement
Share.

Leave A Reply