fbpx

‘আন্তর্জাতিক সমর্থন থাকুক না থাকুক গাজায় যুদ্ধ চলবে’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আন্তর্জাতিক চাপ সত্ত্বেও জয়ী না হওয়া পর্যন্ত তারা গাজা যুদ্ধ চালিয়ে যাবে, এমনটাই বলেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন বলেছেন, আন্তর্জাতিক সমর্থন থাকুক বা না থাকুক গাজায় যুদ্ধ চলবে। তিনি বলেন, বর্তমান পর্যায়ে যুদ্ধবিরতি হামাসের জন্য একটি উপহার হিসেবে পরিণত হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স- এ পোস্ট করা একটি ভিডিওতে বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে ইসরায়েলকে কোনো কিছুই থামাতে পারবে না। আন্তর্জাতিক চাপ সত্ত্বে তারা পিছু হঠবে না।
দক্ষিণ ইসরায়েলের একটি সামরিক ঘাঁটিতে সৈন্যদের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, বিজয় না হওয়া পর্যন্ত, হামাসকে নির্মূল না করা পর্যন্ত তারা যুদ্ধ চালিয়ে যাবে।

নেতানিয়াহু আরও বলেন, আমি এইমাত্র যুদ্ধক্ষেত্রে থাকা কমান্ডারকে যা বলেছি তা স্পষ্টভাবে বলতে চাই- আমরা শেষ পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাব। এ নিয়ে কোনো সন্দেহ নেই। কিছুই আমাদের থামাতে পারবে না।

প্রসঙ্গত, গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাব পাস হওয়ার পর ইসরায়েলের ওপর চাপ তৈরি হচ্ছে। মঙ্গলবার ইসরায়েলকে সতর্ক করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গাজায় নির্বিচার হামলার জন্য ইসরায়েলের প্রতি আন্তর্জাতিক সমর্থন কমতে শুরু করেছে। এর পর থেকে ইসরায়েলের মিত্রদের অনেকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ডসহ অন্যান্য মিত্রদেশ এক বিরল যৌথ বিবৃতিতে শত্রুতার অবসানের আহ্বান জানিয়েছে। পাশাপাশি দেশগুলো গাজার বেসামরিক নাগরিকদের জন্য নিরাপদ এলাকা কমে যাওয়া নিয়ে উদ্বেগ জানিয়েছে।

গাজায় যুদ্ধবিরতি চেয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে মঙ্গলবার উত্থাপিত প্রস্তাবের পক্ষে ১৯৩ সদস্যের মধ্যে ১৫৩ দেশ ভোট দেয়। যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও অন্য আটটি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। সমর্থন অব্যাহত রাখলেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট দুই মাসের বেশি সময় আগে এই যুদ্ধ শুরু হওয়ার পর এবারই প্রথম প্রকাশ্যে ইসরায়েলের সমালোচনা করেছেন।

Advertisement
Share.

Leave A Reply