fbpx

আবারও বাড়ল ডলারের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এক মাসের ব্যবধানে ডলারের দাম আরেক দফা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে কেন্দ্রীয় ব্যাংক থেকে যারা ডলার কিনবেন, প্রতি ডলারের জন্য তাদের গুণতে হবে ১০০ টাকা। এর আগে গত ৫ ডিসেম্বর কেন্দ্রীয় ব্যাংক ডলারের দাম বাড়িয়ে ৯৯ টাকা নির্ধারণ করেছিল। সে হিসেবে ডলারের দাম বাড়ল ১ টাকা।

বাংলাদেশ ব্যাংক বলছে, বাজারের দামের সঙ্গে সংগতি বজায় রাখতে নতুন করে ডলারের দাম বাড়ানো হয়েছে। এর ফলে এখন বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংক যে ডলার বিক্রি করবে, তার প্রতি ডলারের দাম হবে ১০০ টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, বাজারের দামের সঙ্গে সংগতিপূর্ণ করতে ডলারের দাম বাড়ানো হচ্ছে। এটা নিয়মিত উদ্যোগেরই অংশ।

দেশে ডলার–সংকটের কারণে রিজার্ভ থেকে ব্যাংকগুলোর কাছে প্রতিনিয়ত ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। তবে খোলাবাজার ও ব্যাংকের ডলারের দামের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের বিক্রি করা ডলারের দামের কোনো সম্পর্ক নেই। ব্যাংকগুলোয় ডলারের দাম কেন্দ্রীয় ব্যাংকের দামের চেয়ে বেশি।

অন্যদিকে, গত সোমবার (২ জানুয়ারি) রপ্তানিকারকদের ক্ষেত্রে ডলারের দাম এক টাকা বাড়িয়েছে ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনের সঙ্গে জড়িত ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা)। ফলে এখন থেকে রপ্তানিকারকেরা প্রতি ডলারের বিপরীতে পাবেন ১০২ টাকা। নতুন এ সিদ্ধান্ত সেদিন থেকেই কার্যকর করা হয়েছে। বর্তমানে প্রবাসী আয়ে ডলারের দাম ১০৭ টাকা আর রপ্তানি আয়ে ১০২ টাকা।

Advertisement
Share.

Leave A Reply