fbpx

আবারও বাড়ল ডলারের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রিজার্ভ থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রির ক্ষেত্রে দাম আরও ১ টাকা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে বুধবার থেকে কেন্দ্রীয় ব্যাংক ৯৭ টাকা দরে প্রতি ডলার বিক্রি করেছে। মঙ্গলবার প্রতি ডলারের দাম ছিল ৯৬ টাকা। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

তবে কেন্দ্রীয় ব্যাংক ডলারের দাম বাড়ালেও বাণিজ্যিক ব্যাংকগুলোতে ডলারের দাম আগের মতোই আছে। আমদানির জন্য প্রতি ডলার সর্বনিম্ন ১০১ টাকা থেকে সর্বোচ্চ ১০৭ টাকা দরে বিক্রি হচ্ছে।

এর আগে কেন্দ্রীয় ব্যাংক গত ১২ সেপ্টেম্বর ডলারের দাম বাড়িয়েছিল ১ টাকা। তখন এই দাম ৯৫ টাকা থেকে বাড়িয়ে ৯৬ টাকা করেছিল। এক মাস পর এই দাম আরেক দফা বাড়ল।

কেন্দ্রীয় ব্যাংক বুধবার বাড়তি দরে বাণিজ্যিক ব্যাংকগুলোর ৮ কোটি ডলার বিক্রি করেছে। আমদানির দেনা পরিশোধের জন্য এসব ডলার বিক্রি করেছে।

জানা গেছে, গত অর্থবছরে কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ৭ কোটি ডলার বিক্রি করেছে। চলতি অর্থবছরের এ পর্যন্ত প্রায় সাড়ে তিন মাসে ৪ কোটি দুই লাখ ডলার বিক্রি করেছে। ফলে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ কমে যাচ্ছে। বুধবার রিজার্ভ ছিল তিন হাজার ৬৪৪ কোটি ডলার।

চলতি বছরের শুরু থেকেই ডলারের বাজার উত্তাল। গত জানুয়ারিতে বাণিজ্যিক ব্যাংকগুলোতে প্রতি ডলার গড়ে ৮৬ টাকা করে বিক্রি হয়েছিল। আর এখন তা বিক্রি হচ্ছে সর্বোচ্চ ১০৭ টাকা করে।

Advertisement
Share.

Leave A Reply