fbpx

আবার কানাডিয়ানদের জন্য ভিসা চালু করছে ভারত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আবারও কানাডার নাগরিকদের জন্য ভিসা সেবা চালু করতে যাচ্ছে ভারত। বৃহস্পতিবার অটোয়ায় অবস্থিত ভারতীয় হাইকমিশনের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারত আবার কানাডিয়ানদের জন্য ভিসা সেবা চালু করতে যাচ্ছে।

এতে বলা হয়, ভারত তাদের মিশনের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনার পর এবং কানাডিয়ান কিছু পদক্ষেপের ভিত্তিতে কয়েকটি ক্যাটাগরির ভিসা সেবা আবার চালু করবে।

দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কে নাটকীয় উত্তেজনার পর গত সেপ্টেম্বরের শেষ দিকে কানাডার নাগরিকদের জন্য ভিসা সেবা স্থগিত করেছিল ভারত। ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র জানিয়েছিল, পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত কানাডিয়ানদের ভিসা সেবা বন্ধ থাকবে। ভারতের বক্তব্য ছিল- ‘নিরাপত্তা হুমকির’ কারণে কানাডিয়ান মিশনে তাদের কাজ ব্যাহত হচ্ছে।

অটোয়ায় অবস্থিত ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারা বলছেন, বৃহস্পতিবার থেকে এই ভিসা সেবা আবার শুরু হবে। প্রবেশ ভিসা, ব্যবসা, চিকিৎসা ও কনফারেন্স ভিসার ক্ষেত্রে ভারতের এই সিদ্ধান্ত প্রযোজ্য হবে।

কানাডার একজন বিশিষ্ট শিখ নেতাকে হত্যার ঘটনায় ভারত সরকারকে সরাসরি দায়ী করে দেশটির একজন সিনিয়র কূটনীতিককে বহিষ্কার করেছে অটোয়া। পাল্টা পদক্ষেপ হিসেবে ভারত সরকারও কানাডার এক কূটনীতিককে বহিষ্কার করেছে। যুক্তরাষ্ট্রের মিত্র দুটি দেশের মধ্যে অভূতপূর্ব এ ঘটনায় নড়েচড়ে বসে পশ্চিমা বিশ্ব।

চলতি মাসের শুরুর দিকে দিল্লি জানিয়েছিল, ১০ অক্টোবরের মধ্যে কানাডীয় কূটনীতিকদের ফিরিয়ে না নিলে তাদের কূটনৈতিক অনাক্রম্যতা (ডিপ্লোম্যাটিক ইমিউনিটি) বাতিল করা হবে। ভারতের ওই হুমকির কয়েক দিনের মধ্যেই কানাডা বেশ কয়েকজন কূটনীতিককে এশিয়ার বিভিন্ন দেশে সরিয়ে নেয়।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ তুলেছিলেন, শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারত সরকার জড়িত থাকতে পারে। তবে এই অভিযোগ অস্বীকার করে ভারত। পরে কানাডীয় নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ ঘোষণা করে।

Advertisement
Share.

Leave A Reply