fbpx

আর্জেন্টিনা-জার্মানি না পারলেও জয় নিয়েই মাঠ ছেড়েছে ব্রাজিল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আর্জেন্টিনার পর জার্মানি; বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দুই দলই হোঁচট খাওয়ার পর, শঙ্কা জেগেছিল ব্রাজিলকে নিয়েও। যদিও বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ব্রাজিল জিতেই মাঠ ছেড়েছে বেশী, কিন্তু এবারের বিশ্বকাপে অতীত সব রেকর্ড শুরু থেকেই হতে শুরু করেছে ওলট-পালট। সেকারণেই ব্রাজিল সমর্থকদের দুশ্চিন্তাটা ছিল অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি।

প্রথমার্ধ শেষে ব্রাজিলের পায়ে ৫৮ শতাংশ বল, গোলপোস্ট লক্ষ্য করে ৩টি শট; কাঙ্ক্ষিত সাফল্যের দেখা পেতে যথেষ্ঠ ছিল না কোনোটাই। ছোট ছোট পাসে প্রথমার্ধে নিজেদের এগিয়ে নেয়া ব্রাজিল দ্বিতীয়ার্ধের শুরু থেকেই করেছে একের পর এক আক্রমণ। ৪৮ থেকে ৫৫ মিনিটের মধ্যেই চারবার গোলের সুযোগ তৈরী করেছেন নেইমার-রাফিনিয়া-রিচার্লিসন-ভিনিসিয়াস জুনিয়র।

সার্বিয়াও অবশ্য পাল্টা আক্রমণে গিয়েছে, ম্যাচের ৫৭তম মিনিটে এসে পেয়েছে প্রথম কর্ণারের দেখাও। তাতে গোল আদায় করে নিতে পারেনি সার্বিয়া। উল্টো মিনিট পরেই গোল খেতে বসেছিল, যদি না বক্সের বাইরে থেকে নেয়া অ্যালেক্স সান্দ্রোর বাঁ পায়ের শটটা গোলবারে লেগে ফিরে না আসত!

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ব্রাজিল যেভাবে প্রতিপক্ষের রক্ষণভাগকে ব্যস্ত রাখতে শুরু করেছিল, তাতে বোঝাই যাচ্ছিল গোল সময়ের ব্যাপার মাত্র। হয়েছেও তাই, ৬২তম মিনিটে রিচার্লিসনের পা থেকে এসেছে ব্রাজিলের প্রথম গোল। সকলকে পেছনে ফেলে গোল করার লক্ষ্যে বাঁ-প্রান্ত দিয়ে নেইমার ডি-বক্সের ভেতরে ঢুকে পড়তেই বল বাড়িয়ে দিয়েছেন পাশে থাকা ভিনিসিয়াস জুনিয়রকে; ভিনির ডান পায়ের শট সার্বিয়ান গোলরক্ষক থামিয়ে দিলেও বল চলে যায় সামনেই দাড়ানো রিচার্লিসনের কাছে। ব্রাজিলিয়ান তারকার শুধু পা ছোঁয়ানোরই দরকার ছিল ঠিকঠাকমতো!

মিনিট দশেক পরেই রিচার্লিসনের পা থেকে এসেছে দ্বিতীয় গোল। বাঁ-প্রান্ত থেকে ভিনিসিয়াস জুনিয়রের বাড়িয়ে দেয়া বলটা রিসিভ করে রিচার্লিসন বাইসাইকেল কিকের মাধ্যমে যেভাবে গোল আদায় করে নিয়েছেন, তাতে মুগ্ধ হয়েছেন লুসাইল স্টেডিয়ামের আটাশি হাজার দর্শকই।

জয় যখন নিশ্চিত, ব্রাজিলিয়ান কোচ তখন একে একে মাঠ থেকে উঠিয়ে নিয়েছেন ভিনিসিয়াস জুনিয়র, রিচার্লিসন, নেইমার, রাফিনিয়াকেও। জেসুস, অ্যান্টনি, রদ্রিগোরা খেলেছেন বাকি সময়টা। তাতে গোলের সংখ্যাটা না বাড়লেও, কমেনি জয়ের ব্যবধানটাও। ম্যাচ শেষে ব্রাজিলের জয় ২-০ গোলে!

Advertisement
Share.

Leave A Reply