fbpx

ইউক্রেনকে আর অস্ত্র দেবে না পোল্যান্ড

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সম্পর্কটা আর আগের মতো নেই ইউক্রেন ও পোল্যান্ডের মধ্যে। তাই পোল্যান্ডও সাফ জানিয়ে দিয়েছে ইউক্রেনকে আর অস্ত্র দেবে না তার।

জেলেনস্কির জাতিসংঘের ভাষণের পর থেকেই ইউক্রেনের সঙ্গে পোল্যান্ডের দূরত্ব তৈরি হতে শুরু করেছে। সরাসরি নাম না বলেও ওই বক্তৃতায় পোল্যান্ডকে আক্রমণ করেছিলেন জেলেনস্কি। এরপর থেকেই আসলে নিজেদের ইউক্রেনের থেকে আস্তে আস্তে সড়িয়ে নিয়েছে পোল্যান্ড।

প্রথমে খাদ্যশস্য আমদানির বিষয়ে পোল্যান্ড একটি নির্দিষ্ট অবস্থান নিয়েছে। পোল্যান্ড জানিয়েছে, এবার নিজের প্রতিরক্ষা ব্যবস্থাকে উন্নত করার দিকে নজর দেওয়া হবে। তারা আর ইউক্রেন থেকে খাদ্যশস্য আমদানি করবে না। কারণ এর ফলে নিজের দেশের কৃষকদের বিপুল পরিমাণ ক্ষতি হচ্ছে। ফলে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর জেলেনস্কির দেশ থেকে পোল্যান্ড যে বিপুল পরিমাণ খাদ্যশস্য আমদানি করছিল, তা আর করা হবে না।

খাদ্যশস্য আমদানির কারণে অসন্তুষ্ট হয়েছেন পোল্যান্ডের কৃষকরা। এর ফলে তাদের ব্যবসার ক্ষতির মুখে পড়েছে। সে কারণেই পোল্যান্ড তাদের অবস্থান নিয়েছে। কিন্তু স্বাভাবিকভাবেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার জাতিসংঘের ভাষণে বিষয়টি উল্লেখ করেন।

এতেই চটেছে পোল্যান্ড। দেশের প্রধানমন্ত্রী বিবৃতি দিয়ে জানিয়েছেন, ইউক্রেনকে আর অস্ত্র সরবরাহ করা হবে না। কারণ হিসেবে তিনি বলেছেন, পোল্যান্ড এবার নিজের সামরিক শক্তি উন্নত করার কাজে মন দেবে। নিজের প্রতিরক্ষা ব্যবস্থাকে মজবুত করবে।

অথচ পোল্যান্ডই যুদ্ধের প্রথম দিন থেকে ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে। পোল্যান্ডই প্রথম দেশ যারা ইউক্রেনকে প্রথম অস্ত্র দিয়ে সাহায্য করেছিল। মিগ যুদ্ধ বিমান থেকে আধুনিক ট্যাঙ্ক, সব ধরনের অস্ত্র ইউক্রেনকে দিয়েছে তারা।

এমনকি অন্য দেশ থেকে আসা অস্ত্র পোলান্ড দিয়ে যাতে ইউক্রেনে ঢুকতে পারে, সে ব্যবস্থাও তারা করে দিয়েছে। কিন্তু জেলেনস্কির বক্তৃতার পর থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়তে শুরু করেছ।

Advertisement
Share.

Leave A Reply