fbpx

ইউক্রেনের আরও একটি শহর রুশ সেনাদের দখলে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর খারকিভে ২ ফেব্রুয়ারি (বুধবার) বিমান থেকে অবতরণ করেছে রুশ সেনারা।

রুশ সেনারা খারকিভের একটি হাসপাতালে হামলা চালিয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ইউক্রেনের সেনাবাহিনী। তারা জানায়, হামলাকারীদের সাথে ইউক্রেনের সেনাদের তুমুল সংঘর্ষ চলছে। রুশ সীমান্তবর্তী দ্বিতীয় বৃহত্তম পূর্বাঞ্চলীয় শহর খারকিভে মোট জনসংখ্যা ১৪ লাখ। এদের অধিকাংশই রুশ ভাষাভাষি।

এ বিষয়ে ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আন্তন গেরাশচেঙ্কো বলেছেন, খারকিভের এমন কোন জায়গা নেই যেখানে গোলা হামলা চালানো হয়নি। শহরটিতে এখন সর্বত্রই সংঘর্ষ চলছে।

এদিকে কৃষ্ণসাগর তীরবর্তী খেরসন শহরটি মঙ্গলবার ঘিরে রেখে রুশ সেনারা প্রবেশমুখে তল্লাশিচৌকি বসিয়েছিল। ইতোমধ্যে তারা রেলওয়ে স্টেশন ও বন্দর দখলে নিয়েছে। স্থানীয় সংবাদ মাধ্যম এ খবর জানায়।

এছাড়া ইউক্রেনের আজভ সাগর তীরবর্তী বন্দর নগরী মারিওপুলে মঙ্গলবার রুশ হামলায় কয়েক’শ বেসামরিক লোক আহত হয়েছে বলে নগরীর মেয়র ভাদিম বয়েশেংকো জানিয়েছেন।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তারা বেলারুশ থেকেও হামলার আশংকা করছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, বেলারুশের সৈন্যদের উচ্চ সতর্কাবস্থায় এবং ইউক্রেন সীমান্তের কাছাকাছি জড় করা হয়েছে।  গত ২৪ ফেব্রুয়ারি রুশ হামলা শুরুর পর থেকে রাশিয়া বেলারুশের সীমান্ত থেকে পদ্ধতিগতভাবে ইউক্রেনের সামরিক ও বেসামরিক স্থাপনায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply