fbpx

ইউক্রেন দখল করতে চায় না রাশিয়া

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আপাতত রাশিয়ার ইউক্রেন দখলের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া। রুশ গণমাধ্যম আর টির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সেখানে বলা হয়, ইউক্রেনে সামরিক অভিযান চালালেও দেশটি দখলের পরিকল্পনা নেই রাশিয়ার। পূর্ব ইউক্রেনের দনবাস অঞ্চলের স্বঘোষিত দুই প্রজাতন্ত্রের মানুষের জীবন রক্ষা এবং আট বছর ধরে তাদের ওপর গণহত্যা ও নৃশংসতার জন্য যারা দায়ী, তাদের শায়েস্তা করতেই মূলত এই অভিযান,দাবি মস্কোর।

ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরুর পর থেকেই পশ্চিমা বিশ্ব ফুঁসে উঠেছে। এই অভিযান ঠেকাতে নিরাপত্তা পরিষদের আহ্বানে জাতিসংঘ সাধারণ পরিষদের তিন দিনের বিশেষ এক জরুরি অধিবেশন শুরু হয়েছে। সেখানেই এ কথা জানিয়েছেন রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া।

জাতিসংঘে তিনি সাধারণ পরিষদকে বলেছেন, ‘ইউক্রেন দখল করাটা আমাদের পরিকল্পনার অংশ নয়। বিশেষ এই অভিযানের উদ্দেশ্য হলো সেই সব মানুষকে রক্ষা করা, যারা আট বছর ধরে কিয়েভ সরকারের নৃশংসতা ও গণহত্যার শিকার। এ জন্যই ইউক্রেনকে নিরস্ত্র করা প্রয়োজন।’

এসময় ভাসিলি কিয়েভ সরকার কর্তৃক সংঘটিত ভয়াবহ অপরাধের উদাহরণ তুলে ধরেন। তিনি বলেন, ইউক্রেনে যুক্তরাষ্ট্র-সমর্থিত অভ্যুত্থানের প্রতিবাদকারী মানুষদের হত্যা করা হয়। শুধু তাই নয়, ওডেসার ভবনে ৪০ জনকে জীবন্ত পুড়িয়ে হত্যা করা হয়। এ ঘটনায় রুশ নাগরিকসহ যারা নৃশংসতা চালিয়েছে, তাদের বিচারের আওতায় আনতে চায় মস্কো- এমনটি পরিকল্পনা রাশিয়ার প্রেসিডেন্টের।

Advertisement
Share.

Leave A Reply