fbpx

ইউক্রেন-রাশিয়া শান্তি আলোচনার আয়োজন করবে সৌদি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইউক্রেন-রাশিয়া শান্তি আলোচনার আয়োজন করবে সৌদি আরব। চলমান রুশ আগ্রাসনের মধ্যে ইউক্রেনের শান্তির পরিকল্পনা নিয়ে আলোচনার জন্য সৌদি আরব একটি শীর্ষ সম্মেলন আয়োজনের প্রস্তুতি নিচ্ছে । শীর্ষ সম্মেলনটি ৫ এবং ৬ আগস্ট জেদ্দার লোহিত সাগরের বন্দর নগরীতে অনুষ্ঠিত হবে।

ইউক্রেনীয় এবং পশ্চিমা কর্মকর্তারা আশা করছেন যে এই বছরের শেষের দিকে একটি শান্তি শীর্ষ সম্মেলন হতে পারে যেখানে বৈশ্বিক নেতারা যুদ্ধের সমাধানের জন্য যৌথ নীতিতে স্বাক্ষর করবেন।

এর আগে, ইউক্রেন দেশটির আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার, রাশিয়ান সৈন্য প্রত্যাহার, সমস্ত বন্দীদের মুক্তি, আগ্রাসনের জন্য দায়ীদের জন্য একটি ট্রাইব্যুনাল এবং ইউক্রেনের নিরাপত্তা গ্যারান্টিসহ ১০-দফা দাবি জানিয়েছে।

এই ১০ দফাকেই পর্যায়ক্রমে জেদ্দা সম্মেলনে অংশ নেয়ো ৩০ টিরও বেশি দেশের প্রতিনিধিদের সাথে পৃথকভাবে আলোচনা করার পরিকল্পনা করছে সৌদি আরব।

প্রাথমিক বৈঠকে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে রয়েছে ব্রাজিল, ভারত, তুরস্ক এবং দক্ষিণ আফ্রিকার মতো উন্নয়নশীল দেশগুলো।

জেদ্দা সম্মেলনের জন্য, ৩০ জন আমন্ত্রিত ব্যক্তিদের মধ্যে চিলি, মিশর, ইউরোপীয় ইউনিয়ন, ইন্দোনেশিয়া, মেক্সিকো, পোল্যান্ড, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাম্বিয়ার প্রতিনিধিরা থাকবেন।

অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সি জানিয়েছে, রাশিয়াকে আমন্ত্রণ জানানো হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তার বরাত দিয়ে এপি জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের একজন উচ্চ-পর্যায়ের কর্মকর্তাও অনুষ্ঠানে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

যদিও সৌদি আরব থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে পূর্ণ- যুদ্ধ শুরু করার পর থেকে আরব দেশগুলি মূলত নিরপেক্ষ অবস্থানে ছিল, মস্কোর সাথে তাদের সামরিক ও অর্থনৈতিক সম্পর্কের স্বার্থে।

সৌদি আরবও সব সময় ওপেক গ্রুপের সদস্য হিসেবে রাশিয়ার সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে। কিন্তু এবার এই ধরনের আলোচনার আয়োজন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের প্রোফাইল বাড়াতে সাহায্য করবে বলে ধারনা করা হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply