fbpx

ইউক্রেন শস্য চুক্তির মেয়াদ বৃদ্ধির ব্যাপারে আশাবাদী এরদোয়ান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইউক্রেন শস্য চুক্তির মেয়াদ বাড়ানোর সম্ভাবনার ব্যাপারে শুক্রবার (১৪জুলাই) দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। কিয়েভের শস্য রপ্তানি করা এবং বৈশ্বিক খাদ্য সংকট কাটিয়ে ওঠায় এই চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খবর এএফপি’র।

এরদোয়ান সাংবাদিকদের বলেন, ‘আমরা আগস্টে পুতিনকে স্বাগত জানানোর প্রস্তুতি গ্রহণ করছি এবং আমরা কৃষ্ণসাগর শস্য করিডোরের মেয়াদ বাড়ানোর ব্যাপারে সম্মত।’

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সাথে গুরুত্বপূর্ণ এ চুক্তি নিয়ে কথা বলেছেন। তবে তিনি কখন কথা বলেছেন সে ব্যাপারে কিছু বলেননি। চুক্তিটির মেয়াদ সোমবার শেষ হতে যাচ্ছে। রাশিয়ার প্রেস এজেন্সি প্রশ্ন করলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এরদোয়ানের বিবৃতি নিশ্চিত বা অস্বীকার করেননি। তিনি বলেন, রাশিয়ার পক্ষ থেকে এ ব্যাপারে কোন বিবৃতি দেওয়া হয়নি।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পাঁচ মাস পর ২০২২ সালের জুলাইয়ে প্রথম কৃষ্ণসাগর শস্য চুক্তি স্বাক্ষর করা হয়। চুক্তিটি ইতোমধ্যে দুই দফা  নবায়ন করা হয়েছে। তবে এবার অবশ্য রাশিয়ার নিজস্ব রপ্তানিতে বাধার কারণে পুতিন তা না করার হুমকি দিয়েছেন।

এরআগে শুক্রবার জাকার্তায় বক্তব্য দেয়ার সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেন শস্য চুক্তির মেয়াদ বাড়াতে রাশিয়ার প্রতি আহ্বান জানিছেন এবং সতর্ক করে দিয়ে বলেছেন যে, এটি ছাড়া অতি দরিদ্র দেশগুলো ক্ষতিগ্রস্ত হবে।

চুক্তির মেয়াদ বাড়ানোর ব্যাপারে এ সপ্তাহে পুতিনের কাছে একটি চিঠি পাঠিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি রাশিয়ার সার রপ্তানির ক্ষেত্রে থাকা বিভিন্ন বাধা দূর করতে মস্কোকে সমর্থন করেন।

Advertisement
Share.

Leave A Reply