fbpx

ইউরোপে আবারো গ্যাস সরবরাহে প্রস্তুত রাশিয়া: পুতিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইউরোপে গ্যাস সরবরাহ পুনরায় শুরু করার প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, মস্কো বাল্টিক সাগরের নিচ দিয়ে জার্মানগামী নর্ড স্ট্রিম-২ পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ পুনরায় শুরু করতে প্রস্তুত। তবে পুতিনের এ প্রস্তাব তাৎক্ষণিকভাবে প্রত্যাখ্যান করেছে বার্লিন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা দিয়েছে এ খবর।

মস্কোয় এনার্জি ফোরামে গতকাল বুধবার (১২ অক্টোবর) পুতিন বলেন, পাইপলাইনের দুটির মধ্যে একটি বেশ চাপে ছিল। একটি পাইপলাইনে গত মাসে একের পর এক বড় ধরনের ছিদ্র হয়েছে। যার কারণে ডেনমার্ক ও সুইডেনের উপকূলে গ্যাস ছড়িয়ে পড়ে। নর্ড স্ট্রিম-১ পাইপলাইনে গত মাসে শক্তিশালী বিস্ফোরণে পানির নিচে ফেটে গিয়েছিল।

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান দুটি পাইপলাইনে একাধিক ছিদ্র হওয়ার এ ঘটনাকে ‘নাশকতা’ বলছেন ইউরোপের বিভিন্ন দেশের নেতারা। তবে এ ধরনের দাবিকে ‘মূর্খতা’ বলে উড়িয়ে দিয়েছে রাশিয়া। যদিও এ ঘটনার কারণ অনুসন্ধান করছেন জার্মানি, ডেনমার্ক ও সুইডেনের বিশেষজ্ঞরা।

পুতিন গতকাল ওই ফোরামে বলেন, নর্ড স্ট্রিম-২ পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ নিরাপদ প্রমাণিত হলে রাশিয়া ইউরোপে গ্যাস সরবরাহে পাইপলাইনটি ব্যবহারে প্রস্তুত। তিনি জানান, এই পাইপলাইন বছরে ২৭ বিলিয়ন ঘনমিটার (বিসিএম) গ্যাস সরবরাহ করতে সক্ষম।

এর আগে গত মাসে ডেনমার্ক উপকূলের বাল্টিক সাগরের তলদেশ দিয়ে রাশিয়া থেকে জার্মানিতে যাওয়া দুটি গ্যাস পাইপলাইনে অস্বাভাবিক ফাটল বা ছিদ্র দেখা দিয়েছে। এটি নাশকতা কি-না, এ বিষয়ে ইউরোপীয় নেতাদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়। এ ঘটনার পর রাশিয়াকে দায়ী করে এটিকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে আখ্যা দিয়েছে ইউক্রেন। এ পাইপলাইনগুলো স্থায়ীভাবে বন্ধ হয়ে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply