fbpx

ইন্টারনেট গতি বাড়াতে সমুদ্রতলে বসবে নতুন সাবমেরিন কেবল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আন্তর্জাতিক ইন্টারনেট ট্রাফিকের একটা বড় অংশ পারাপারের গুরুভার থাকে সমুদ্রতলের কেবলের উপর। সম্প্রতি, নতুন কেবল সিস্টেম স্থাপনের লক্ষ্যে জোট বাঁধার খবর জানিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ফেসবুক ও গুগল। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ইন্টারনেট সক্ষমতা ও গতি বাড়াতে সমুদ্রতলে নতুন সাবমেরিন কেবল বসাবে এই দুই প্রতিষ্ঠান।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে ৪জি, ৫জি এবং ব্রডব্যান্ড সংযোগের ক্রমবর্ধমান চাহিদার মুখে ইন্টারনেটের গতি অব্যাহত রাখতে আরও উচ্চ ক্ষমতাসম্পন্ন কেবলের প্রয়োজন দেখা দিয়েছে। সে কারণেই নতুন এই কেবল সিস্টেম স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। আর কেবল স্থাপন প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘প্রজেক্ট অ্যাপ্রিকট’।

এ বিষয়ে ফেইসবুকের নেটওয়ার্ক বিনিয়োগ বিভাগের ব্যবস্থাপক নিকো রোরিক কিছুদিন আগে এক ব্লগ পোস্টে বলেছেন, ‘বিশ্বজুড়ে প্রতি মাসে আমাদের সেবা ব্যবহারকারী তিনশ’ ৫০ কোটিরও বেশি মানুষকে আরও ভালোভাবে সেবা দিতে আমাদের যে চলমান প্রচেষ্টা রয়েছে, তার অংশ অ্যাপ্রিকট কেবল। সম্পূর্ণ এই প্রকল্পটি সিঙ্গাপুরকে যুক্ত করবে জাপানের সাথে।’ ২০২৪ সাল নাগাদ এটি চালু হবে বলে আশাবাদ প্রকাশ করেন তিনি।

এ বিষয়ে গুগলের গ্লোবাল নেটওয়ার্কিং বিষয়ক ভাইস প্রেসিডেন্ট বিকাশ কোলে তার এক ব্লগ পোস্টে বলেছেন, ‘নতুন এই কেবল সিস্টেম এশিয়ার ব্যবসা ও স্টার্টআপগুলোর জন্য ডেটা আদান-প্রদানের সময় কমাবে, বেশি ব্যান্ডউইথ দেবে এবং দক্ষিণ-পূর্ব এশিয়া, উত্তর এশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে বর্ধিত সংযোগ আরও জোরদার করবে।’

এ বছরের শুরুতে গুগল আরেকটি কেবল সিস্টেমের ঘোষণা দিয়েছিলো, যার নাম ‘ইকো’। এ বিষয়ে সিনেটের প্রতিবেদনে বলা হয়েছে, ‘প্রজেক্ট অ্যাপ্রিকট’ হবে ইকোর সম্পূরক। এটি গুগল ক্লাউডসহ ওই অঞ্চলের অন্যান্য ডিজিটাল সেবার সংযোগ ব্যবস্থা আরও জোরদার করবে।

Advertisement
Share.

Leave A Reply