fbpx

ইয়েমেনে জাকাতের টাকা নিতে গিয়ে পদদলিত হয়ে মৃত্যু ৭৮

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জাকাতের টাকা নিতে গিয়ে ইয়েমেনের রাজধানী সানায় পদদলিত হয়ে অন্তত ৭৮ জনের মৃত্যু হয়েছে। বুধবার রাতে শহরের বাব-আল-ইয়েমেন এলাকায় একটি স্কুল প্রাঙ্গণে এ ঘটনা ঘটে। পাশাপাশি এ ঘটনায় বহু মানুষ আহত হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, অনেক মানুষ মাটিতে পড়ে আছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বাব-আল-ইয়েমেন এলাকার ওই স্কুলে স্থানীয় দুই ব্যবসায়ীর দেওয়া জাকাতের টাকা বতরণ করা হচ্ছিল। জনপ্রতি দেওয়া সেই টাকার পরিমাণ ছিল ৯ ডলার। এজন্য হাজার হাজার মানুষ ওই এলাকায় ভিড় জমাচ্ছিল।

মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় না করে নিজেদের মর্জি মত অর্থ বিতরণ করার কারণে এ বিপর্যয় ঘটেছে।

আবদেল-রহমান আহমেদ এবং ইয়াহিয়া মোহসেন নামের দুই প্রত্যক্ষদর্শীর বরাতে পশ্চিমা সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, প্রচণ্ড ভিড় সামাল দিতে হুতি যোদ্ধারা ফাঁকা গুলি ছোড়ে। সেই গুলি বিদ্যুতের তারে লেগে বিস্ফোরণ ঘটে। সেই শব্দে আতঙ্ক ছড়িয়ে পড়লে বিপর্যয়ের সূচনা হয়।

হুতিদের পরিচালিত আল মাসিরাহ টিভিতে প্রচারিত ভিডিওতে দেখা যায়, ভিড়ের মধ্যে মানুষ একজন আরেকজনের গায়ের ওপর চড়ে জটলা থেকে মুক্ত হওয়ার চেষ্টা করছে। আলাদা ছবিতে ঘটনাস্থলে রক্তমাখা জুতা, স্যান্ডেল, ছেঁড়া পোশাক, ক্র্যাচ মাটিতে ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গেছে।

২০১৫ সালে ইয়েমেনে সরকার পতনের পর হুতি বিদ্রোহীরা শহরটি নিয়ন্ত্রণ করছে। সেখানে জাকাত বিতরণের সঙ্গে যারা যুক্ত ছিলেন, সেই দুই ব্যবসায়ীকে গ্রেপ্তার করে তদন্ত শুরুর ঘোষণা দিয়েছে ইয়েমেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

Advertisement
Share.

Leave A Reply