fbpx

উড়োজাহাজ থেকে ১৬ ভিক্ষুককে নামিয়ে নিলো পাকিস্তান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পাকিস্তানের মুলতান বিমানবন্দরে একটি উড়োজাহাজ থেকে ১৬ ভিক্ষুককে নামিয়ে দেওয়া হয়েছে। সৌদি আরবগামী ফ্লাইটটি থেকে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফআইএ) তাঁদের গ্রেপ্তার করেছে। পবিত্র ওমরাহ পালনের ভিসা নিয়ে তাঁরা ভিক্ষাবৃত্তি করতে যাচ্ছিলেন।

এফআইএর বরাত দিয়ে গত রোববার এক প্রতিবেদনে ডন জানায়, দুই দিন আগে গ্রেপ্তার হওয়া এই ব্যক্তিদের মধ্যে ১ শিশু ও ১১ নারী রয়েছেন। ওমরাহ ভিসা নিয়ে তাঁরা সৌদি যাচ্ছিলেন।

ইমিগ্রেশনের প্রক্রিয়া সম্পন্ন করার সময় এই যাত্রীদের জিজ্ঞাসাবাদ করে এফআইএ। একপর্যায়ে ভিক্ষাবৃত্তি করার জন্য তাঁরা সৌদি আরব যাচ্ছিলেন বলে স্বীকার করেন।

জিজ্ঞাসাবাদে এই যাত্রীরা আরও জানান, তাঁদের সৌদি আরবে যাওয়ার ব্যবস্থা যে ট্রাভেল এজেন্সির লোকজন করে দিয়েছেন, তাঁদের ভিক্ষা করে পাওয়া অর্থের অর্ধেক দেওয়ার চুক্তি হয়েছে। ওমরাহ ভিসার মেয়াদ শেষে হলে তাঁরা দেশে ফিরে আসতেন।

এ গ্রেপ্তারের ঘটনার আগের দিন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের প্রবাসী পাকিস্তানিবিষয়ক স্থায়ী কমিটিকে দেশটির প্রবাসী পাকিস্তানি ও জনসম্পদ উন্নয়ন মন্ত্রণালয় জানিয়েছিল, অবৈধভাবে উল্লেখযোগ্য অংশ ভিক্ষুককে দেশের বাইরে পাচার করা হয়ে থাকে।

বিভিন্ন দেশে গ্রেপ্তার হওয়ার ভিক্ষুকদের ৯০ শতাংশই পাকিস্তানি। এ ধরনের ভিক্ষুকের কারণে ইরাক ও সৌদি আরবের কারাগারগুলোতে বন্দীর সংখ্যা অনেক বেড়ে গেছে।

Advertisement
Share.

Leave A Reply