fbpx

এইচএসসি পরীক্ষা পেছানোর মিছিল থেকে আটক ৭

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এইচএসসি পরীক্ষা পেছানোসহ তিন দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি থেকে মিছিল বের করে কিছু পরীক্ষার্থী। মিছিল শাহবাগ থানার সামনে আসার পরই তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এসময় আন্দোলনরত সাতজন পরীক্ষার্থীকে আটক করেছে শাহবাগ থানা পুলিশ। এতে কয়েকজন আহত হয়েছেন বলেও দাবি করেছে শিক্ষার্থীরা।

শাহবাগ থানা সূত্রে জানা যায়, মঙ্গলবার (৮ আগস্ট) শাহবাগ মোড়ে ‘বিক্ষোভ মিছিল’ থেকে তাদের আটক করা হয়। তারা রাজধানীর বিভিন্ন কলেজের শিক্ষার্থী। তাদের দাবির মধ্যে রয়েছে, পরীক্ষা দুইমাস পেছানো, ৫০ নম্বরের পরীক্ষা নেওয়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় বাদ দেওয়া।

আটককৃতরা হলেন- সরকারি শহিদ সোহরাওয়ার্দী কলেজের মো. আপন সরকার (২০), মোহাম্মদপুরের ঢাকা উদ্যান সরকারি কলেজের মো. জিহাদ (২০) ও মো. নিজাম হোসেন (১৮), বাড্ডার মহানগর কলেজের মো. মোজাফফর হোসেন মিরান (১৯), ধানমন্ডি আইডিয়ার কলেজের মো. তানভীর আহমেদ (২০), মিরপুর ১২ এর দোয়ারিপাড়া সরকারি কলেজের ছাত্র মো. মোস্তাফিজুর রহমান (১৯) এবং মো. ফাহাদ হোসেন (২০)।

আন্দোলনকারীরা বলেন, ‘আমাদের ক্লাস শুরু হয়েছিল মার্চে। আর ক্লাস বন্ধ করে দেওয়া হয়েছে গত ২৯ মে। মাত্র ১৫ মাসে দুই বছরের কোর্স শেষ করে তড়িঘড়ি পরীক্ষা নেওয়া হচ্ছে। সেটাও আবার ফুল (পূর্ণ) নম্বরের ওপর প্রশ্নপত্র করা হবে। এটা মেনে নেওয়া যায় না। এজন্য আমরা বিক্ষোভ করছি। পরীক্ষা পেছাতেই হবে।’

রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) আশরাফ হোসেন বলেছেন, ‘ আগামী ১৭ তারিখে যাদের পরীক্ষা, তারা এক সপ্তাহ আগে যেসব দাবি নিয়ে রাস্তায় নেমেছে, এগুলো অযৌক্তিক। যারা মিছিল করছে, তারা শিক্ষার্থী কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হলে উল্টাপাল্টা তথ্য দিয়েছিল। তাদের কয়েকজনকে শাহবাগ থানায় নেওয়া হয়েছে। পরে তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।’

কিছু শিক্ষার্থী বিক্ষোভ করলেও পরীক্ষা পেছানোর কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন ডা. দীপু মনি। তিনি আরও বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী  আগামী ১৭ আগস্ট এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। পুনর্বিন্যস্ত সিলেবাসে সব বিষয়ে পূর্ণ নম্বরে পরীক্ষা হলেও তথ্য প্রযুক্তি (আইসিটি) পরীক্ষা ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে হবে।

Advertisement
Share.

Leave A Reply